শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০১:৩৯ পূর্বাহ্ন

খবরের শিরোনাম:
মৌলভীবাজারে অভিযান চালিয়ে ১৩ জুয়ারি আটক সারাদেশে ৩ দিনের হিট অ্যালার্ট জারি প্রধানমন্ত্রীর বক্তব্য কেন শোনানো হয়নি তার জন্য তীব্র ক্ষোভ প্রকাশ করলেন এমপি চাকরির পেছনে না ছুটে উদ্যোক্তা হওয়ার আহবান তরুণদের প্রতি-এমপি আবু জাহির দুর্নীতিমুক্ত জেলা পরিষদ গঠনের ঘোষণা দিলেন আলেয়া আক্তার ওয়ারিশান ও এসএ খতিয়ান জ্বালিয়াতি বিরুদ্ধে চার্জশীট প্রদান করল পিবিআই দুর্ঘটনা কবলিত পিকআপ উদ্ধারের সময় বাস চাপায় নিহত ২ হবিগঞ্জে সড়কের পাশ থেকে তরুণীর মরদেহ উদ্ধার ইরান-ইসরায়েল যুদ্ধের প্রভাব মোকাবিলায় প্রস্তুত থাকার নির্দেশ প্রধানমন্ত্রীর ঝালকাঠিতে ট্রাকচাপার ঘটনায় নবদম্পতিসহ একই পরিবারের ৬ জন নিহত

বিট কয়েনের দাম নতুন রেকর্ড ছুঁয়েছে।

নিজস্ব প্রতিবেদকঃ বিট কয়েনের দাম নতুন রেকর্ড ছুঁয়েছে। বর্তমানে এক বিটকয়েনের দাম দাঁড়িয়েছে ৬৬ হাজার মার্কিন ডলার। গত মঙ্গলবার যুক্তরাষ্ট্রে লঞ্চ হয়েছে বিটকয়েন ফিউচারস বেসড এক্সচেঞ্জ ট্রেড ফান্ড। এর একদিনের মধ্যেই প্রায় তিন শতাংশ বেড়েছে দাম বেড়েছে বিটকয়েনের যা এখন পর্যন্ত সর্বোচ্চ। এ খবর দিয়েছে সিএনএন।

গত এপ্রিল মাসে বিটকয়েনের দাম বেড়ে হয়েছিল প্রায় ৬৫ হাজার ডলার। এটিই এতদিন সর্বোচ্চ দাম ছিল। এরপর দাম কমে এলেও সেপ্টেম্বর থেকে আবারো এর দাম বাড়তে থাকে। অনলাইনে ডলার-পাউন্ড-ইউরোর পাশাপাশি বিটকয়েনে কেনাকাটা করা যায়।

তবে অন্যান্য মুদ্রাব্যবস্থায় যেমন সে দেশের সরকার ও কেন্দ্রীয় ব্যাংক জড়িত থাকে, বিটকয়েনের সেরকম কিছু নেই।

উল্লেখ্য, ২০০৯ সালে সাতোশি নাকামোতো ছদ্মনামের কেউ কিংবা একদল সফটওয়্যার ডেভেলপার নতুন ধরনের ভার্চুয়াল মুদ্রাটির প্রচলন করে। এ ধরনের মুদ্রা ক্রিপ্টোকারেন্সি নামে পরিচিতি। নাকামোতোর উদ্ভাবিত সে ক্রিপ্টোকারেন্সির নাম দেওয়া হয় বিটকয়েন। এই বিটকয়েন লেনদেনে কোনো ব্যাংকিং ব্যবস্থা নেই। ইলেকট্রনিক মাধ্যমে অনলাইনে দুজন ব্যবহারকারীর মধ্যে সরাসরি (পিয়ার-টু-পিয়ার) আদান-প্রদান হয়। লেনদেনের নিরাপত্তার জন্য ব্যবহার করা হয় ক্রিপ্টোগ্রাফি নামের পদ্ধতি। বর্তমানে ক্রিপ্টোকারেন্সি বিশ্বজুড়ে জনপ্রিয় হয়ে উঠছে। ক্রিপ্টোকারেন্সিগুলোর মধ্যে আবার সবথেকে বেশি জনপ্রিয় বিটকয়েন।

এই নিউজটি আপনার ফেসবুকে শেয়ার করুন

© shaistaganjerbani.com | All rights reserved.