শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৬:৫২ পূর্বাহ্ন

খবরের শিরোনাম:
মৌলভীবাজারে অভিযান চালিয়ে ১৩ জুয়ারি আটক সারাদেশে ৩ দিনের হিট অ্যালার্ট জারি প্রধানমন্ত্রীর বক্তব্য কেন শোনানো হয়নি তার জন্য তীব্র ক্ষোভ প্রকাশ করলেন এমপি চাকরির পেছনে না ছুটে উদ্যোক্তা হওয়ার আহবান তরুণদের প্রতি-এমপি আবু জাহির দুর্নীতিমুক্ত জেলা পরিষদ গঠনের ঘোষণা দিলেন আলেয়া আক্তার ওয়ারিশান ও এসএ খতিয়ান জ্বালিয়াতি বিরুদ্ধে চার্জশীট প্রদান করল পিবিআই দুর্ঘটনা কবলিত পিকআপ উদ্ধারের সময় বাস চাপায় নিহত ২ হবিগঞ্জে সড়কের পাশ থেকে তরুণীর মরদেহ উদ্ধার ইরান-ইসরায়েল যুদ্ধের প্রভাব মোকাবিলায় প্রস্তুত থাকার নির্দেশ প্রধানমন্ত্রীর ঝালকাঠিতে ট্রাকচাপার ঘটনায় নবদম্পতিসহ একই পরিবারের ৬ জন নিহত

বিশ্বে প্রথম সাগরে বিলাসবহুল পর্যটন স্পট বানাচ্ছে সৌদি আরব

ডেস্ক রিপোর্ট সৌদিআরব বহিঃবিশ্বের পর্যটকদের আকর্ষণ করতে নানা কৌশল অবলম্বন করে চলেছে। এবার তারই ধারাবাহিকতায় সাগরে তেল কেন্দ্রকে কাজে লাগিয়ে ‘দ্যা আরআইজি’ প্রজেক্টের উদ্বোধন করা হলো।

তেল কেন্দ্রভিত্তিক বিশ্বে প্রথম এ ধরণের পর্যটন কেন্দ্র চালু করছে সৌদি। স্থানীয় সময় শনিবার (১৫ অক্টোবর) দেশটির পাবলিক ইনভেস্টমেন্ট ফান্ড (পিআইএফ) এ ধরণের প্রজেক্ট চালু করার ঘোষণা দিয়েছে।

আরব নিউজের প্রতিবেদন সূত্রে জানা যায় যে, আরব উপসাগরের দেড় লাখ বর্গমিটারের বেশি বিস্তৃত এলাকাজুড়ে থাকছে এই বিশাল আয়োজন। এই প্রজেক্টের আওতায় পর্যটকদের জন্য সব ধরণের আধুনিক ব্যবস্থা গ্রহণ করা হবে। এই প্রজেক্ট ঘোষণার আগে পর্যটকরা চাইলেও সেখানে যেতে পারতেন না। পর্যটন কেন্দ্রিক এই প্রজেক্টে ব্যয় হবে চারশ বিলিয়ন ডলার। দেশের জনগণ এবং সৌদি সরকারের অর্থায়নে নির্মিত হবে এই পর্যটন কেন্দ্র।

পিআইএফ জানিয়েছে, ২০২১ সাল থেকে ২০২৫ সালের মধ্যেই এই প্রকল্পের কাজ শেষ হবে। এর আওতায় তিনটি বড় হোটেল, রেস্টুরেন্ট, হেলিপ্যাড এবং অ্যাডভেঞ্চার সংশ্লিষ্ট কার্যক্রম থাকবে। বিনোদনের জন্যও থাকবে বড় আয়োজন।

পিআইএফ আরও জানিয়েছে, বেশ কয়েকটি বড় প্রকল্প হাতে নেওয়া হয়েছে। এর মধ্যে উল্লেখযোগ্য প্রকল্পগুলো হচ্ছে, কিদ্দিয়া ইন্টারটেইনমেন্ট সিটি, দ্যা রেড সি প্রজেক্ট, আমালা, আলউলা, কিং সালমান পার্ক এবং রিয়াদ স্পোর্টস বৌলিভার্ড।

২০২৪ সালের মধ্যে ১০ কোটি পর্যটকের সম্ভাবনা দেখছে সৌদি কর্তৃপক্ষ। দীর্ঘদিনের ইতিহাসে সৌদি আরবে শুধু হজ ও উমরাহকেন্দ্রিক পর্যটন ব্যবস্থা ছিল, এই নতুন প্রজেক্টের মাধ্যমে সৌদিআরব পর্যটন খাত এক ধাপ এগিয়ে যাবে।

এই নিউজটি আপনার ফেসবুকে শেয়ার করুন

© shaistaganjerbani.com | All rights reserved.