বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১১:৫১ অপরাহ্ন

ব্রাজিলের বড় জয়ের দিনে বিশ্বকাপ থেকে ছিটকে গেল আর্জেন্টিনা

স্পোর্টস ডেস্ক ,এবারের অনূর্ধ্ব-২০ ফুটবল বিশ্বকাপে হট ফেভারিট ছিল আর্জেন্টিনা। গ্রুপ পর্বে তাদের পারফরম্যান্সে সেই দাপটও ছিল। তবে নকআউট পর্বে এসে ‘নাইজেরিয়া দেয়ালে’ আটকে গেল স্বাগতিকরা।

আর্জেন্টিনার স্যান হুয়ান ডেল বিসেন্টেনারিও স্টেডিয়ামে আর্জেন্টিনাকে ২-০ গোলে হারিয়ে অনূর্ধ্ব-২০ বিশ্বকাপের কোয়ার্টার ফাইনালে উঠেছে নাইজেরিয়া। ইব্রাহিম বেজি মুহাম্মদের গোলে এগিয়ে যাওয়ার পর হালিরু সারকির গোলে শেষ আট নিশ্চিত করে আফ্রিকান দলটি।

অপরদিকে চিরপ্রতিদ্বন্দ্বী ব্রাজিল তাদের শেষ ষোলোর লড়াইয়ে তিউনিসিয়াকে ৪-১ গোলে উড়িয়ে কোয়ার্টার ফাইনাল নিশ্চিত করেছে।

আর্জেন্টিনার এস্তাদিও সিউদাদ দে লা প্লাটা স্টেডিয়ামে কোয়ার্টার ফাইনালে উঠার লড়াইয়ে তিউনিসিয়ার মুখোমুখি হয় ব্রাজিল। নিজেদের শেষ গ্রুপ পর্বের ম্যাচে নাইজেরিয়াকে হারিয়ে দারুণ ছন্দে ছিল সেলেসাওরা। ম্যাচের ১১তম মিনিটেই মার্কোস লিওনার্দোর গোলে এগিয়ে যায় ব্রাজিল।

পিছিয়ে পড়ে ম্যাচে ফিরতে মরিয়া তিউনিসিয়া উল্টো ৩১ মিনিটে আবারও পিছিয়ে যায়। আন্দ্রে সান্তোসের গোলে ব্যবধান দ্বিগুণ করে এই আসরের দ্বিতীয় সর্বোচ্চ শিরোপা জয়ী ব্রাজিল। তবে ম্যাচের ৪৫তম মিনিটে সেলেসাও যুবারা ১০ জনের দলে পরিণত হয়। রোবার্ট রিনান লাল কার্ড দেখে মাঠে ছাড়েন।

দ্বিতীয়ার্ধে দুই দল করতে মরিয়া হলেও নির্ধারিত সময়ে আর গোল করতে পারেনি। ম্যাচে যোগ করা অতিরিক্ত সময়ে ৯১ মিনিটে ম্যাথিউসের গোলে ৩-০ ব্যবধানে এগিয়ে যায় ব্রাজিল। ম্যাচের শেষ ভাগে অতিরিক্ত সময়ের দশম মিনিটে আবারও গোলের দেখা পায় আন্দ্রে সান্তোস।

৪-০ গোলের বড় জয় নিয়ে মাঠে ছাড়া ব্রাজিলের জালে অতিরিক্ত সময়ের ১৩তম মিনিটে সান্ত্বনাসূচক গোল করে তিউনিসিয়া। শেষ পর্যন্ত ৪-১ গোলের বড় জয়ের কোয়ার্টার ফাইনাল নিশ্চিত করে ব্রাজিল।

অপরদিকে শক্তির বিচারে নাইজেরিয়ার থেকে ঢের এগিয়ে আর্জেন্টিনা। ম্যাচের পরিসংখ্যানও বলছে সেটাই। বল দখল থেকে শুরু করে আক্রমণ, পাস কিংবা টার্গেটে শট সবকিছুতেই বেশ এগিয়ে আর্জেন্টাইনরা। শুধু ফলাফলটাই তাদের বিপরীতে গেছে।

শুরুর দিকে কিছুটা ম্যাড়মেড়ে ফুটবল খেলেছে দুদলই। ঘরের মাঠে আত্মবিশ্বাসী আর্জেন্টিনা ধীরে ধীরে আক্রমণের ধার বাড়ায়। তবে গোলশূন্যভাবেই শেষ হয়েছে প্রথমার্ধের খেলা।

দ্বিতীয়ার্ধে গোলের জন্য মরিয়া আর্জেন্টিনা রক্ষণভাগের ওপর নিয়ন্ত্রণ হারায় কিছুটা। সুযোগ নিতে ভুল করেনি নাইজেরিয়ানরা। ৫৮ তম মিনিটেই প্রায় লিড নিয়ে ফেলেছিল আফ্রিকান দলটি। কিন্তু আদেনিরান লাওয়ালের শট গিয়ে লাগে পোস্টে। ফিরতি শটে সুযোগ পেলেও জালে বল জড়াতে পারেনি নাইজেরিয়ানরা। সুযোগের জন্য অপেক্ষা করতে হয়নি নাইজেরিয়াকে। ৬১ তম মিনিটে আদেনিরানের পাস থেকেই জালে বল জড়ান বেজি মুহাম্মদ।

পিছিয়ে পড়ার পর গোলের জন্য আরও মরিয়া হয়ে ওঠে আর্জেন্টিনা। ৬৪তম মিনিটে কার্বোনির দুর্দান্ত শট দারুণ দক্ষতায় ফিরিয়ে দেন নাইজেরিয়ান গোলরক্ষক। ৮৩ তম মিনিটে তো স্রেফ ভাগ্যের জোরে বেঁচে যায় নাইজেরিয়া। রোমেরোর নেয়া শট গোলকিপারকে পরাস্ত করলেও পোস্টে লেগে ফিরে আসে।

আর্জেন্টিনার কফিনে শেষ পেরেকটা ঢুকান সারকি, অতিরিক্ত সময়ে। প্রতি আক্রমণে গোলটা আদায় করে নেয় নাইজেরিয়ানরা। সহজ জয় নিয়ে মাঠ ছাড়ে আফ্রিকান দলটি। আর চলমান বিশ্বকাপের স্বপ্ন এখানেই শেষ হয় আর্জেন্টিনার।

এই নিউজটি আপনার ফেসবুকে শেয়ার করুন

© shaistaganjerbani.com | All rights reserved.