বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ০৩:৪০ পূর্বাহ্ন

মাত্র তিনটি ঢেঁড়স নিয়ন্ত্রণে রাখবে ডায়াবেটিস

নিজস্ব প্রতিবেদকঃ  বর্তমান ডায়াবেটিস একটি ভয়ংকর মারণ রোগে পরিণত হয়েছে। বিশ্বব্যাপী বেড়ে চলেছে ডায়বেটিসে আক্রান্তের সংখ্যা। শুধু বয়স্করাই নয়, অল্প বয়সি অনেকেই এই রোগে আক্রান্ত হচ্ছেন। জানেন নিশ্চয়ই, ওষুধ, শরীরচর্চা এবং খাওয়া-দাওয়া নিয়ম মেনে করলে ডায়াবেটিস নিয়ন্ত্রণে থাকে বটে, কিন্তু এই রোগ কোনোভাবেই পুরোপুরি নিরাময় করা সম্ভব নয়।

ফলে ডায়াবেটিসে আক্রান্ত অনেকের ক্ষেত্রে ইনসুলিন ইনজেক্সনই হয়ে ওঠে একমাত্র ভরসা। তবে প্রতিদিন ইনসুলিন ইনজেক্সন না নিয়েও ডায়াবেটিস নিয়ন্ত্রণে রাখা সম্ভব। এর জন্য প্রয়োজন মাত্র তিনটি ঢেঁড়স। এর সঙ্গে আর কিছু লাগবে না। কিন্তু কীভাবে ঢেঁড়সের সাহায্যে ডায়াবেটিস নিয়ন্ত্রণে রাখা সম্ভব? আসুন জেনে নেওয়া যাক।প্রথমে তিনটি ঢেঁড়স নিয়ে পানিতে সেগুলো ভাল করে ধুয়ে নিন। এর পর ঢেঁড়সগুলোর সামনের দিকের সামান্য অংশ (ডগার অংশ) এবং বৃন্তের অংশ বাদ দিয়ে দিন। এবার ঢেঁড়সগুলো লম্বা লম্বা করে চিরা দিয়ে সারা রাত এক গ্লাস পানিতে ভিজিয়ে রাখুন। তারপর সকালে উঠে এই ঢেঁড়স ভেজানো পানি খেয়ে নিন।

রক্তে সুগারের মাত্রা ঠিক কতটা কমল, তা হাতেনাতে প্রমাণ পেতে এই পানি খাওয়ার আগে এবং পানি খাওয়ার ২ ঘণ্টা পরে ব্লাড সুগার পরীক্ষা করুন। তফাতটা নিজেই দেখতে পাবেন। তবে এর সঙ্গে শরীর সুস্থ রাখতে প্রতিদিন অন্তত ৪০ মিনিট স্বাভাবিক গতিতে হাঁটার অভ্যাস করুন। প্রয়োজনে চিকিত্সকের পরামর্শ নিন। ডায়াবেটিসের আতঙ্ক কাটিয়ে সুস্থভাবে বাঁচুন।

এই নিউজটি আপনার ফেসবুকে শেয়ার করুন

© shaistaganjerbani.com | All rights reserved.