বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১০:১৫ অপরাহ্ন

মাহে রমজানের প্রশিক্ষণ চর্চা অব্যাহত রাখি খোদা ভীরু, মোত্তাকী হতে যত্নবান থাকি।

খাদেমে দ্বীন মোঃ আব্দুর রহমান
মাহে রমজান আমাদের কাছ থেকে বিদায় নিয়েছে। সময় কারো জন্য বসে থাকে না এমনটাই পৃথিবীর নিয়ম। আমাদের ও একটি নির্ধারিত সময়ে পৃথিবীর সকল মায়া ত্যাগ করে চলে যেতে হবে। এর পূর্বেই চিন্তা করতে হবে কি নিয়ে পরপারে যাব? কি নিয়ে কবরে যাব? কবরে শান্তি ও আরামে থাকার জন্য প্রয়োজন জীবিত থাকতেই ইমান ও নেক আমল বাড়ানোর এবং তার উপরে অটল থাকার। মাহে রমজানে যে, ভাবে খোদাভীতির উপর অটল থেকে বেশি বেশি ইবাদত বন্দেগীতে লিপ্ত রয়েছি, তেমনি রমজানের পরও সেই আমল ধরে রাখার এবং ঈমান ও আমল বৃদ্ধি কিভাবে আরও সাবধানতার সহিত তথা মোত্তাকী হিসেবে জীবন যাপন করতে পারি তার প্রচেষ্ঠা অব্যাহত রাখতেই হবে। এবারে জেনে নিব বুজুর্গানে দ্বীনেরা মহা গ্রন্থ আল্ কোরআন ও সুন্নাহর আলোকে অনেকগুলো উপায় উল্লেখ করেছেন এর থেকে প্রয়োজনীয় কিছু উল্লে করার । এ গুলো হলো-
১। দ্বীনী ইলম শিক্ষা করার জন্য মনোযোগী ও যন্তবান হওয়া। আল্লাহ ইরশাদ করেন, “আল্লাহর বান্দাদের মধ্যে আলেমরাইতো আল্লাহ বেশী ভয় করে থাকে “(সুরা ফাতির, আয়াত নং -২৮)।
২। বেশি বেশি কোরআন তেলাওয়াত ও সেই অনুযায়ী আমল করা। আল্লাহ্ ইরশাদ করেন “যারা ঈমানদার তারা এমন যে যখন আল্লাহর স্মরণ হয় তখন তাদের অন্তর ভীত হয়ে পড়ে। আর যখন তাদের সামনে কোরআন তেলাওয়াত করা হয় তখন তাদের ঈমান বেড়ে যায়, এবং সমস্ত কিছুর জন্য স্বীয় রবের নিকট একমাত্র ভরসা পোষণ করে। (সুরা আন্ফাল আয়াত নং -০২) ।
৩। মহান আল্লাহর গুনবাচক নাম নিয়ে বিনম্রচিত্তে দোয়া করার চেষ্ঠা করা যাতে কোত্রাতুলমাতর) বৃষ্টি বিন্দু পরিমান হলে ও চোখের জল ফেলা যায়। বস্তুত দাতা তো একমাত্র মহান আল্লাহ পাক্ই।
৪। প্রিয়নবী মুহাম্মদ সাল্লাল্লাহু আলাই ওয়া সাল্লামের জীবন ও সিরাত থেকে শিক্ষা গ্রহণ ও নিজের আমলে রূপ দেওয়ার প্রাণপন প্রচেষ্ঠা।
৫। মহান আল্লাহর নির্দেশনাবলী নিয়ে চিন্তা ও গবেষনা এবং তার জন্য শুকরিয়া আদায়। আল্লাহ ইরশাদ করেন, “নিশ্চয় আকাশ মন্ডল ও পৃথিবীর সৃষ্টিতে এবং এবং রাত ও দিনের আবর্তনে জ্ঞানী লোকদের জন্য নিদর্শন রয়েছে। যারা দাঁড়িয়ে বসে এবং শুয়ে আল্লাহকে স্মরণ করে এবং আকাশ ও পৃথিবীর সৃষ্টি সম্বন্ধে চিন্তা ভাবনা করে এবং বলে, “ হে আমাদের রব! আপনি এসব অনর্থক সৃষ্টি করেননি, আপনি পবিত্র চোখের পানি ফেলে বলেন, আপনি আমাদের জাহান্নামের আগুনের শাস্তি থেকে রক্ষা করো। (আল্ইমরান ১৯০,১৯১ নং আয়াত)
৬। সাহাবায়ে কিরাম, তাবেয়ীন, তাবে তাবেয়িন আইম্মায়ে মুজতাহিদিনসহ আউলিয়া কিরামের জীবনী পাঠ এবং তা থেকে নসীহত বা উপদেশ গ্রহণ করা।
৭। অধিক ইবাদত বন্দেগীতে লিপ্ত থাকা, বেশি বেশি নেক আমল করা যেমন- নামাজ, রোজা, হজ্ব, যাকাত, দান-সদ্কা। জিকির আজ্কার, তওবা, ইস্তেগফার এবং অধিক হারে দরুদ পড়া ইত্যাদি।
৮। সর্বদা নিজের প্রতিপালক রাব্বুল আলামিনের ভয় মনে প্রাণে রাখা। তাঁর কাছেই সাহায্য প্রার্থনা করা, সব আশা-আকাঙ্খা পেশ করা, তাঁর উপর পরিপূর্ণ ভরসা রাখা, তাঁর কাছে বিনীত হয়ে আবেদন নিবেদন পেশ করা।
৯। সাধ্য ও সামথ্য অনুযায়ী দীনি কাজের আহবান করা, ভাল ও সৎলোকের সংস্পর্শে থাকার চেষ্ঠা করা, মিথ্যা ও অশ্লীলতার পথ সম্পূর্ণরুপে ত্যাগ করা।
১০। দ্বীনি বিষয়ে মুত্তাকীদের অনুসরণ করা ও দুনিয়াবী ক্ষেত্রে নিজের চেয়ে গরীব, এতিম, মিসকীনদের অবস্থা অবলোকন করে তাদের সহযোগিতা করা।
১১। সর্বদা চোখ, কান ও জবানের হেফাজত করা, মানুষের মুখাপেক্ষী না হয়ে আল্লাহর মুখাপেক্ষী হওয়া এবং আল্লাহর নেয়ামতের আশা করা।
১২। আল্লাহর সৃষ্টি জীবের প্রতি সদয় ও নম্র আচরণ করা, উপকারীর মন নিয়ে তাদের পাশে দাড়ানো।
আল্লাহ ইরশাদ করেন “ আমি আল্লাহ উপকারী ব্যক্তিকে অধিক ভালবাসি ” (সুরা বাকারা -১৯৫ নং আয়াত)
১৩। সত্যবাদী হওয়া, কেননা সত্যবাদীতা সৎ পথ প্রদর্শন করে।
১৪। আল্লাহর কুদরত নিয়ে চিন্তা-গবেষনা করা, এতে আল্লাহর উপর ইয়াকীন মজবুত হয় এবং তাঁর উপর ইমান বৃদ্ধি পায়।
শেষ কথা হযরত হাতেম আসেম (রঃ) বলেন, উত্তম স্থান পাইয়া গর্ব করিও না। বেহেস্ত অপেক্ষ মনোরম স্থান আর নাই। হযরত আদম (রাঃ) কে বাস করতে দেওয়া হয়েছির। ভাবিয়া দেখ, তৎপর তাঁহার কি দশা ঘটিল। অধিক ইবাদত করিয়াছ বলিয়াও অহংকার করিও না। কারণ শয়তান ও কয়েক সহস্র বৎসর ইবাদত করিয়াছিল। অধিক ইলম শিক্ষা করিয়াছ বলিয়া ও গর্বে স্ফীত হইও না। কেননা বলআম্ বাউর এত বিদ্যা শিখিয়াছিল যে, ইসএম আজম পর্যন্ত জানিতে পারিয়াছিল। অথচ তার নিন্দা করিয়া আল্লাহ এই আয়াত অবতীর্ণ করেন, “ তাহার দৃষ্টান্ত কুকুরের ন্যায়। কুকরে উপর বোঝা চাপাইলে হাঁপাইতে থাকে, আর না চাপাইলে হাঁপাইতে থাকে” (সুরা আরাফ, ২২ রুকু ৯ পারা” রাব্বে কারিম দয়ালু মহান আল্লাহ পাক আমাদের তৌফিক দান করুন সঠিকভাবে আমল করার। আমিন ছুম্মা আমিন।
বিনীত
খাদেমে দ্বীন মোঃ আব্দুর রহমান
উপজেলা স্বাস্থ্য পরিদর্শক (অবঃ)

 

এই নিউজটি আপনার ফেসবুকে শেয়ার করুন

© shaistaganjerbani.com | All rights reserved.