বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ০৫:১৩ অপরাহ্ন

রামনাথ বিশ্বাসের বসতভিটা উদ্ধারের দাবী জানিয়েছে বসতভিটা পুনরুদ্ধার ও সংরক্ষণ কমিটি

প্রেস বিজ্ঞপ্তি ॥ ভূপর্যটক রামনাথ বিশ্বাসের বসতভিটা দখলদারদের কবল থেকে উদ্ধারের দাবী জানিয়েছে রামনাথ বিশ্বাসের বসতভিটা পুনরুদ্ধার ও সংরক্ষণ কমিটি। হবিগঞ্জ প্রেসক্লাবে গতকাল বিকেলে এক সংবাদ সম্মেলনে এ দাবী জানিয়ে বিডিনিউজ এর এসাইনমেন্ট এডিটর রাজিব নুরসহ সাংবাদিকদের উপর হামলার নিন্দা জানানো হয়।
লিখিত বক্তব্যে ভূপর্যটক রামনাথ বিশ্বাসের বসতভিটা পুনরুদ্ধার ও সংরক্ষণ কমিটির যুগ্ম আহ্বায়ক রুমা মোদক বলেন, বানিয়াচং উপজেলার বিদ্যাভূষণ পাড়ায় ১৮৯৪ সালের ১৩ জানুয়ারি জন্ম রামনাথ বিশ্বাস ১৯৩১ সালের ৭ জুলাই বাইসাইকেল বিশ্ব ভ্রমণ শুরু করেন। ৩ দফায় মালয়েশিয়া, থাইল্যান্ড, ইন্দোচীন, চীন, কোরিয়া, জাপান, কানাডায়, আফগানিস্তান, ইরান, ইরাক, সিরিয়া, লেবানন, তুরস্ক, বুলগেরিয়া, যুগোস্লাভিয়া, হাঙ্গেরি, অস্ট্রিয়া, চেকোস্লোভাকিয়া, জার্মানি, হল্যান্ড, বেলজিয়াম, ফ্রান্স, ইংল্যান্ড, আফ্রিকা, মার্কিন যুক্তরাষ্ট্র ভ্রমণ শেষে ১৯৪০ সালে বানিয়াচং ফিরে আসেন। ১৯৪৭ সালে দেশ ভাগের পর বসত ভিটা ছেড়ে তিনি ভারতের কলকাতা চলে যান। ১৯৫৫ সালে ১ নভেম্বর রামনাথ বিশ্বাস মারা যান। পরে তার বসতভিটা ১নং খতিয়ানে সরকারের তালিকাভূক্ত হয়। বর্তমান আব্দুল ওয়াহেদ নামে এক আওয়ামী লীগ নেতা ওই ভূমি অবৈধভাবে ভোগদখল করছেন।
তিনি বলেন, ‘রামনাথ বিশ্বাসের বসতভিটা পুনরুদ্ধার ও সংরক্ষণ কমিটি’ আমাদের সমন্ত কর্মসূচির মূল লক্ষ্য ভূপর্যটক রামনাথ বিশ্বাসের বসতভিটা পুনরুদ্ধার এবং সংরক্ষণ। আমরা চাই সেখানে ভ্রমণ বিষয়ক বইয়ের একটি বিশেষায়িত পাঠাগার এবং বাইসাইকেল মিউজিয়াম গড়া হোক, রামনাথকে ফিরিয়ে দেওয়া হোক তাঁর ‘দুইন্যা’।
সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন ভূপর্যটক রামনাথ বিশ্বাসের বসতভিটা পুনরুদ্ধার ও সংরক্ষণ কমিটির আহ্বায়ক ভূপর্যটক ও লেখক আশরাফুজ্জামান উজ্জ্বল, যুগ্ম আহ্বায়ক কবি শাহেদ কায়েস, ভূপর্যটক রামনাথ বিশ্বাস ফাউন্ডেশনের সাধারণ সম্পাদক টিপু চৌধুরী।

এই নিউজটি আপনার ফেসবুকে শেয়ার করুন

© shaistaganjerbani.com | All rights reserved.