শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ১২:২৭ অপরাহ্ন

খবরের শিরোনাম:
প্রধানমন্ত্রীর বক্তব্য কেন শোনানো হয়নি তার জন্য তীব্র ক্ষোভ প্রকাশ করলেন এমপি চাকরির পেছনে না ছুটে উদ্যোক্তা হওয়ার আহবান তরুণদের প্রতি-এমপি আবু জাহির দুর্নীতিমুক্ত জেলা পরিষদ গঠনের ঘোষণা দিলেন আলেয়া আক্তার ওয়ারিশান ও এসএ খতিয়ান জ্বালিয়াতি বিরুদ্ধে চার্জশীট প্রদান করল পিবিআই দুর্ঘটনা কবলিত পিকআপ উদ্ধারের সময় বাস চাপায় নিহত ২ হবিগঞ্জে সড়কের পাশ থেকে তরুণীর মরদেহ উদ্ধার ইরান-ইসরায়েল যুদ্ধের প্রভাব মোকাবিলায় প্রস্তুত থাকার নির্দেশ প্রধানমন্ত্রীর ঝালকাঠিতে ট্রাকচাপার ঘটনায় নবদম্পতিসহ একই পরিবারের ৬ জন নিহত বানিয়াচংয়ে ঐতিহাসিক মুজিবনগর দিবস পালিত নবীগঞ্জে প্রথমবারের মতো লটারির মাধ্যমে কৃষকের তালিকা করা হলো

শীতের মধ্যেই ধেয়ে আসছে ঘূর্ণিঝড় ‘জাওয়াদ’

নিজস্ব প্রতিবেদকঃ বঙ্গোপসাগর ঘেসা ভারতের বেশ কিছু প্রদেশ ও বাংলাদেশে চলছে শীত মৌসুম। এর মধ্যেই ধেয়ে আসছে ঘূর্ণিঝড় ‘জাওয়াদ’। এ সময় ৮০ কিলোমিটার বেগে ঝোড়ো হাওয়া বয়ে যেতে পারে।

ধারণা করা হচ্ছে, বঙ্গোপসাগরে সৃষ্ট নিম্নচাপ ‌‌‘নাগাদ’ ঘূর্ণিঝড় ‘জাওয়াদে’ পরিণত হবে। শনিবার ভোরে এ ঘূর্ণিঝড়টি আছড়ে পড়তে পারে বলে ভারতের আবহাওয়া দফতরের বরাত দিয়ে জানিয়েছে হিন্দুস্তান টাইমস।ঘূর্ণিঝড়টি উত্তর-পূর্ব দিকে ভারতের পশ্চিমবঙ্গের দিকে অগ্রসর হওয়ার আগে উত্তর অন্ধ্রপ্রদেশ এবং দক্ষিণ ওড়িশার উপকূল অতিক্রম করবে বলে আশা করা হচ্ছে।

ভারতের আবহাওয়া দফতর (আইএমডি) জানিয়েছে, থাইল্যান্ড থেকে আন্দামান সাগর হয়ে বঙ্গোপসাগরে আছড়ে পড়তে পারে ঘূর্ণিঝড় জাওয়াদ। এর জেরে সমুদ্র উপকূলবর্তী এলাকায় অতিভারী বৃষ্টির আশঙ্কা দেখা দিয়েছে। সমুদ্র উপকূলবর্তী এলাকায় ৮০ কিলোমিটার বেগে ঝোড়ো হাওয়া বয়ে যেতে পারে। শীত মৌসুম হওয়ায় তাপমাত্রা কমতে পারে বলেও জানানো হয়েছে।

আইএমডি আরো জানিয়েছে, বৃহস্পতিবার গভীর রাতে বিশাখাপাটনাম থেকে ৭৭০ কিলোমিটার দক্ষিণ-দক্ষিণপশ্চিমে তৈরি হয় নিম্নচাপ জাওয়াদ। এটি এখন পশ্চিম দিকে অগ্রসর হচ্ছে। পরবর্তী ১২ ঘণ্টায় এটি আরো ঘনীভূত হয়ে ঘূর্ণিঝড়ে পরিণত হবে।

ঘূর্ণিঝড় জাওয়াদের কারণে যাতে ক্ষয়ক্ষতি না হয় সে জন্য প্রস্তুতি নেয়া হচ্ছে সুন্দরবনে। উপকূলের জেলাগুলোতে মাইকিং করে স্থানীয়দের সতর্ক করছে রাজ্য পুলিশ। সমুদ্র থেকে মৎস্যজীবীদের ফিরতে নির্দেশ দেওয়া হয়েছে। পাশাপাশি খোলা হয়েছে বিপদকালীন আশ্রয়কেন্দ্র।

উড়িষ্যা সরকার নিম্নচাপ জাওয়াদের বিরূপ প্রভাব এড়াতে এরইমধ্যে নির্দেশনা জারি করেছে। প্রস্তুত রাখা হয়েছে জাতীয় দুর্যোগ ব্যবস্থাপনা বাহিনী, ফায়ার সার্ভিসসহ ২৬৬টি টিম।

এই নিউজটি আপনার ফেসবুকে শেয়ার করুন

© shaistaganjerbani.com | All rights reserved.