বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২:৩৫ অপরাহ্ন

সর্বকালের সেরা ফুটবলার মেসি : ম্যাচ- ১০০৩, গোল-৭৯৩, ব্যালন ডি’অর-৭, বিশ্বকাপ-১

স্পোর্টস ডেস্ক: এত দিন একটা ট্রফিই তার ক্যাবিনেটে ছিল না। যে কারণে তাকে দিয়েগো ম্যারাডোনা, পেলেদের থেকে অনেকেই কিছুটা পিছিয়ে রাখতেন। কিন্তু রোববার রাতে কাতারে ওই অধরা বিশ্বকাপও জিতলেন লিওনেল মেসি। তারপরেই প্রশ্ন উঠছে, তাহলে কি মেসিই বিশ্বের সর্বকালের সেরা ফুটবলার?

গতকাল রবিবার (১৮ ডিসেম্বর) কাতার বিশ্বকাপ ফাইনালে ফ্রান্সের বিরুদ্ধে ২৩ মিনিটে পেনাল্টি থেকে গোল করেন মেসি। তারপর আর্জেন্টিনার যে দ্বিতীয় গোলটা হয়, সেটা কার্যত তৈরি করে দেন ফুটবলের এই রাজপুত্রই। মাঝমাঠের নিচ থেকে দুটি টাচে ফ্রান্সের রক্ষণকে ছন্নছাড়া করে দেন। তারপর ১০৮ মিনিটে গোল করে আর্জেন্টিনাকে ফের এগিয়ে দেন মেসি। পেনাল্টি থেকেও গোল করেন আর্জেন্টিনার অধিনায়ক।

শুধু ফাইনালেই যে মেসি ম্যাজিক দেখেছে বিশ্ব, তা মোটেও নয়। এবার বিশ্বকাপ দুনিয়াটা ছিল মেসির। ওই দুনিয়ায় বাকিরা খেলতে এসেছিলেন। মেসি যেন কোনো চিত্রশিল্পী হয়ে উঠেছিলেন, যিনি নিজের ইচ্ছামতো ছবি আঁকছিলেন। তাতে কেউ কিছু করতে পারছিলেন না। এবারের বিশ্বকাপে মোট সাতটি গোল করেছেন। সবমিলিয়ে বিশ্বকাপে মোট ১৩টি গোল করেছেন মেসি। যা আর্জেন্টিনার হয়ে সর্বোচ্চ।

এমনকি এত দিন যে মেসির বিশ্বকাপের নক-আউট পর্বে একটিও গোল ছিল না, সেই ফুটবলের রাজপুত্র এবার রাউন্ড অফ ১৬, কোয়ার্টার ফাইনাল, সেমিফাইনাল ও ফাইনালে গোল করেছেন। বিশ্বের প্রথম খেলোয়াড় হিসেবে সব পর্বে গোল করার ওই নজির গড়েছেন। দলকে সামনে থেকে নেতৃত্ব দিয়েছেন। নিজে গোল করেছেন। দলের সতীর্থদের গোল করিয়েছেন। সবচেয়ে বড় কথা, বিশ্বকাপ জিতেছেন। তারপরেই স্বভাবতই প্রশ্ন উঠছে, এবার কি মেসিকে বিশ্বের সর্বকালের সেরা ফুটবলারের তকমা দেয়া যায়?

এত দিন অনেকে পেলে বা ম্যারাডানোর সাথে মেসিকে সমকক্ষে রাখতেন না। তাদের বক্তব্য ছিল, দেশকে বিশ্বকাপ জেতাতে পারেননি মেসি। যে কাজটা করে দেখিয়েছেন পেলে ও ম্যারাডোনা। এবার মেসিও সেই অধরা বিশ্বকাপ ট্রফিও হাতে তুলে নিলেন। দুনিয়ার কোনো সাফল্য বাকি রইল না তার। তবে অনেকের বক্তব্য, কে সর্বকালের সেরা, কে সর্বকালের অন্যতম সেরার তর্কের দরকার নেই। বরং নিজেদের ধন্য মনে করুন যে আপনি মেসির দুনিয়ায় বেঁচে আছেন।

মেসির ট্রফি ক্যাবিনেট

ফুটবল বিশ্বকাপ : ১।
কোপা আমেরিকা : ১।
অলিম্পিক্স : ১ সোনা।
ব্যালন ডি’অর : ৭।
চ্যাম্পিয়ন্স লিগ : ৪।
লা লিগা (স্পেনের ঘরোয়া লিগ) : ১০।
লিগ ওয়ান (ফ্রান্সের ঘরোয়া লিগ) : ১।

মেসির গোল সংখ্যা

মোট ম্যাচ : ১,০০৩।
মোট গোল : ৭৯৩।

বিশ্বকাপে গোলের সংখ্যা : ১৩ (আর্জেন্তিনার হয়ে সর্বোচ্চ)। সেইসাথে আটটি অ্যাসিস্ট করেছেন। যা ১৯৬৬ সালের বিশ্বকাপ থেকে সর্বোচ্চ।

এই নিউজটি আপনার ফেসবুকে শেয়ার করুন

© shaistaganjerbani.com | All rights reserved.