শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ০৩:৫৬ পূর্বাহ্ন

সাহিত্যিক ও সাংবাদিক জহির রায়হানের ৮৮তম জন্মদিন

নিজস্ব প্রতিবেদকঃ চলচ্চিত্রকার, সাহিত্যিক ও সাংবাদিক জহির রায়হানের ৮৮তম জন্মদিন আজ (১৯ আগস্ট)। ১৯৩৫ সালের এইদিনে ফেনী জেলার মজুপুর গ্রামে জন্মগ্রহণ করেন তিনি।

তার আসল নাম আবু আবদার মোহাম্মদ জহিরুল্লাহ। তার বাবা মোহাম্মদ এমদাদউল্লাহ এবং মা সৈয়দা সুফিয়া খাতুন। বাবা ছিলেন একজন আইন ব্যবসায়ী।

বাংলা চলচ্চিত্রে নিজের পদচিহ্ন রেখে যাওয়া মেধাবীদের একজন জহির রায়হান। তার চলচ্চিত্রগুলো এখনো বাঙালির মনে বিশাল একটা জায়গা জুড়ে আছে। আর তার লেখা হয়ে আছে অমর। তার একটি কালজয়ী উপন্যাস ‘হাজার বছর ধরে’। পরে এই উপন্যাসটির চলচ্চিত্রায়ণ করেন তারই সহধর্মিণী অভিনেত্রী কোহিনূর আকতার সুচন্দা।

জহির রায়হান নামটি আসলে রাজনীতির সূত্রে পাওয়া। ১৯৫৩ বা ৫৪ সালের দিকে তিনি কমিউনিস্ট পার্টির সদস্য হন। ঐ সময় মনি সিংহের দেওয়া নাম ‘রায়হান’ গ্রহণ করে তিনি হয়ে যান জহির রায়হান।

১৯৫৬ সালে শুরু হয় জহিরের চলচ্চিত্র নির্মাণকাজ। ১৯৬১ সালে মুক্তি পায় তার নির্মিত প্রথম চলচ্চিত্র। এরপর একে একে নির্মাণ করেন কাজল, কাঁচের দেয়াল, বেহুলা, জীবন থেকে নেয়া, আনোয়ারা, সঙ্গম ও বাহানা। তার সাংবাদিকতা শুরু হয় ১৯৫০ সালে ‘যুগের আলো’ পত্রিকার মাধ্যমে। ১৯৫৬ সালে তিনি সম্পাদক হিসেবে ‘প্রবাহ’ নামে একটি পত্রিকায় যোগ দেন।

ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে ১৯৫৮ সালে বাংলায় স্নাতক ডিগ্রি লাভ করেন এই কথাসাহিত্যিক। ১৯৭২ সালে বাংলা উপন্যাসে অবদানের জন্য তাকে বাংলা একাডেমি পুরস্কার (মরণোত্তর) দেওয়া হয়।

জন্ম তারিখ কমবেশি জানা থাকলেও জহির রায়হানের মৃত্যুর দিন অজ্ঞাতই রয়ে গেছে। ১৯৭২ সালের ৩০ জানুয়ারি মিরপুরে ভাই শহীদুল্লাহ কায়সারকে খুঁজতে গিয়ে আর ফিরে আসেননি। ধারণা করা হয়, মিরপুরের বিহারী এলাকায় ছদ্মবেশী পাকিস্তানি সৈন্যদের গুলিতে তিনি মারা যান।

এই নিউজটি আপনার ফেসবুকে শেয়ার করুন

© shaistaganjerbani.com | All rights reserved.