শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১২:০৮ পূর্বাহ্ন

সিলেটে পরীক্ষায় বসেছে ১ লাখ ১০ হাজার শিক্ষার্থী

সিলেট প্রতিনিধিঃ সারাদেশের ন্যায় সিলেটেও এসএসসি ও সমমানের পরীক্ষা শুরু হয়েছে আজ রোববার। এ বছর সিলেট শিক্ষাবোর্ডের অধীনে ১ লাখ ১০ হাজার ৪০২ জন শিক্ষার্থী পরীক্ষায় অংশগ্রহণ করেছে। গত বছরের তুলনায় এবার পরীক্ষার্থী সংখ্যা কমেছে প্রায় ৬ হাজার। গেল বছর পরীক্ষার্থী ছিল ১ লাখ ১৬ হাজার ৪৯০ জন। সিলেট শিক্ষাবোর্ড থেকে এ তথ্য জানা গেছে।

সিলেট শিক্ষাবোর্ড জানায়, বোর্ডের অধীনে চার জেলায় ১ লাখ ১০ হাজার ৪০২ জন পরীক্ষার্থী রয়েছে। এর মধ্যে ছেলে ৪৫ হাজার ৫৯৮ জন ও মেয়ে ৬৪ হাজার ৮০৪ জন। ছেলেদের তুলনায় মেয়েদের সংখ্যা প্রায় ২০ হাজার বেশি। এবার সিলেট বিভাগের ১৪৯টি কেন্দ্রে ৯৩১টি শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা পরীক্ষায় অংশ নিয়েছে। এর মধ্যে সিলেটে ৫৯টি, হবিগঞ্জে ৩১টি, মৌলভীবাজারে ২৬টি এবং সুনামগঞ্জে ৩৩টি কেন্দ্রে পরীক্ষা অনুষ্ঠিত হচ্ছে। এ বছর জেলা ভিত্তিক হিসেবে সবচেয়ে বেশি পরীক্ষার্থী সিলেট জেলায়। এ জেলায় মোট পরীক্ষার্থী ৪১ হাজার ৪২৯ জন। এর মধ্যে ১৭ হাজার ২৮৭ জন ছাত্র ও ২৪ হাজার ১৪২ জন ছাত্রী। হবিগঞ্জে ২০ হাজার ৫৪২ জন পরীক্ষার্থীর মধ্যে ছেলে ৮ হাজার ৩৮১ এবং মেয়ে ১২ হাজার ১৬১ জন। মৌলভীবাজারে ২৪ হাজার ৭৪৫ জন পরীক্ষার্থীর মধ্যে ছেলে ৯ হাজার ৮৪১ জন, আর ছাত্রীর সংখ্যা ১৪ হাজার ৯০৪ জন। সুনামগঞ্জে ২৩ হাজার ৬৮৬ পরীক্ষার্থীর মধ্যে ছাত্র ১০ হাজার ৮৯ জন, ছাত্রী ১৩ হাজার ৫৯৭ জন।

এ বছর সবচেয়ে বেশি পরীক্ষার্থী মানবিক বিভাগের। এ বিভাগে পরীক্ষার্থী সংখ্যা ৮০ হাজার ১৫ জন। এর মধ্যে ছাত্র ৩১ হাজার ৬৯৮ ও ছাত্রী ৪৮ হাজার ৩১৭ জন। বিজ্ঞান বিভাগে পরীক্ষার্থীর সংখ্যা ২৩ হাজার ২৪০ জন। এর মধ্যে ছেলে ১০ হাজার ২১২ জন ও মেয়ে ১৩ হাজার ২৮ জন। তাছাড়া ব্যবসায় শিক্ষা বিভাগে পরীক্ষার্থী ৭ হাজার ১৪৭ জন। এর মধ্যে ছেলে ৩ হাজার ৬৮৮ জন ও মেয়ে ৩ হাজার ৪৫৯ জন।

সিলেট শিক্ষা বোর্ডের সচিব মো. কবির আহমদ জানান, করোনার কারণে ২০২০ ও ২০২১ সালে এসএসসি পরীক্ষা নির্ধারিত সময়ে হতে পারেনি। পরিস্থিতি যখন কিছুটা স্বাভাবিক হয়, তখন সিলেবাস কমিয়ে এসব পরীক্ষা নেয়া হয়েছে। সংক্ষিপ্ত সিলেবাসে পরীক্ষা হওয়ায় অধিকাংশ অনিয়মিত ও ফেল করা পরীক্ষার্থী পাস করেছে। ফলে আগের বছরের অকৃতকার্য পরীক্ষার্থীর সংখ্যা এবার কম। তাই মোট সংখ্যাটি কিছুটা কমেছে।’

তিনি আরো বলেন, ‘নির্বিঘ্নে পরীক্ষা সম্পন্ন করতে ভিজিল্যান্স টিম ও স্পেশাল ভিজিল্যান্স টিম গঠন করা হয়েছে। এছাড়া খোলা হয়েছে কন্ট্রোল রুম।’

এদিকে এসএসসি পরীক্ষা ঘিরে কঠোর নিরাপত্তা ব্যবস্থা গ্রহণ করেছে সিলেট মেট্রোপলিটন পুলিশ। পরীক্ষা কেন্দ্রের ২০০ গজের মধ্যে সমাবেশ, মিছিল, ঢাকঢোল বাজানো, লাউড স্পিকার ব্যবহার, অস্ত্রশস্ত্র, বিস্ফোরক দ্রব্য, ইট পাথর, ইত্যাদি বহন নিষিদ্ধ করা হয়েছে। গণমাধ্যমে পাঠানো এক গণবিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

সিলেট মহানগর পুলিশের অতিরিক্ত উপ-কমিশনার (গণমাধ্যম) সুদীপ দাস জানান, পরীক্ষা ঘিরে পুলিশের পক্ষ থেকে সর্বোচ্চ প্রস্তুতি নেয়া হয়েছে। প্রতিটি কেন্দ্রে পুলিশ সদস্যরা রয়েছেন। তাছাড়া সাদা পোশাকেও পুলিশের কড়া নজরদাড়ি রয়েছে।

এই নিউজটি আপনার ফেসবুকে শেয়ার করুন

© shaistaganjerbani.com | All rights reserved.