শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ০২:৩৫ পূর্বাহ্ন

হবিগঞ্জে চা-বাগান ব্যবস্থাপকের নামে বনে আগুন মামলা

নিজস্ব প্রতিবেদকঃ আগুন দিয়ে বন্যপ্রাণী হত্যা ও প্রাণীদের আবাসস্থল ধ্বংসের অভিযোগে হবিগঞ্জের হাতিমারা চা-বাগানের ব্যবস্থাপক গোলাম মহিউদ্দিন আহমেদের নামে মামলা দায়ের করা হয়েছে।মঙ্গলবার (১৪ ফেব্রুয়ারি) সকালে ব্যন্যপ্রাণী ব্যবস্থাপনা ও প্রকৃতি সংরক্ষণ অধিদপ্তর মৌলভীবাজারের বিভাগীয় বন কর্মকর্তা রেজাউল করিম চৌধুরী এ তথ্য নিশ্চিত করেছেন।

তিনি জানান, গত রোববার (১২ ফেব্রুয়ারি) সাতছড়ি বন্যপ্রাণী রেঞ্জের রেঞ্জ কর্মকর্তা মোহাম্মদ আব্দুল্লাহ আল আমিন হবিগঞ্জ সিনিয়র জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট বন আদালতে বাগান ব্যবস্থাপকের নামে মামলা করেছেন।সরেজমিন তদন্তে পুরাতন কাছ কাটা ও বনে আগুন দিয়ে বন্যপ্রাণী হত্যা এবং প্রাণীদের আবাসস্থল ধ্বংসের প্রমাণ মিলেছে বলে মামলায় উল্লেখ করা হয়েছে। এতে হাতিমারা চা-বাগানের ব্যবস্থাপক গোলাম মহিউদ্দিন আহমেদসহ অজ্ঞাত আরও ৮-৯ জনকে অভিযুক্ত করা হয়েছে।

কিছুদিন আগে হবিগঞ্জের চুনারুঘাট উপজেলার রশিদপুর বন বিটের আওতাধীন গির্জাঘর এলাকায় রেমা-কালেঙ্গা বন্যপ্রাণী অভয়রাণ্যের পাশে বনাঞ্চল থেকে গাছ কেটে নিয়ে সেখানে আগুন দেয় হাতিমারা চা-বাগান কর্তৃপক্ষ। এতে বনের জীবজন্তু আগুনে পুড়ে মার যায় এবং প্রাণীরা আবাসস্থল হারিয়ে লোকালয়ে আসতে থাকে।এ ঘটনায় তদন্ত কমিটি গঠন করে হবিগঞ্জের জেলা প্রশাসন। তবে বাংলাদেশ পরিবেশ আন্দোলনের (বাপা) একটি প্রতিনিধি দল ঘটনাস্থল পরিদর্শনে গেলে বাগান কর্তৃপক্ষ তাদের সেখানে প্রবেশ করতে দেয়নি।

 

এই নিউজটি আপনার ফেসবুকে শেয়ার করুন

© shaistaganjerbani.com | All rights reserved.