শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৩:১৫ অপরাহ্ন

খবরের শিরোনাম:
শায়েস্তাগঞ্জে ৩০তম বঙ্গবন্ধু কবিতা উৎসব অনুষ্ঠিত জিকে গউছের ৫৭তম জন্মদিন আজ -বর্ণাঢ্য ও সংগ্রামী জীবনের অধিকারী দেশকে সবদিক থেকেই সমৃদ্ধ করে যাচ্ছে বর্তমান সরকার-এমপি আবু জাহির মৌলভীবাজারে অভিযান চালিয়ে ১৩ জুয়ারি আটক সারাদেশে ৩ দিনের হিট অ্যালার্ট জারি প্রধানমন্ত্রীর বক্তব্য কেন শোনানো হয়নি তার জন্য তীব্র ক্ষোভ প্রকাশ করলেন এমপি চাকরির পেছনে না ছুটে উদ্যোক্তা হওয়ার আহবান তরুণদের প্রতি-এমপি আবু জাহির দুর্নীতিমুক্ত জেলা পরিষদ গঠনের ঘোষণা দিলেন আলেয়া আক্তার ওয়ারিশান ও এসএ খতিয়ান জ্বালিয়াতি বিরুদ্ধে চার্জশীট প্রদান করল পিবিআই দুর্ঘটনা কবলিত পিকআপ উদ্ধারের সময় বাস চাপায় নিহত ২

হবিগঞ্জে ৩টি ব্রিজ ঝুঁকিপূর্ণ ঘটতে পারে দূর্ঘটনা

স্টাফ রিপোর্টার ॥ হবিগঞ্জে জেলা সদরের তিনটি পুরাতন বেইলি ব্রিজ ঝুঁকিপূর্ণ হয়ে পড়েছে। পুরাতন এ ব্রিজগুলোর স্টিল প্লেট, গার্ড লক, স্ক্রু, ইত্যাদি স্থানচ্যুত হয়ে যাওয়ায় অনেক সময় ব্রিজের ওপর দুর্ঘটনা ঘটছে। ব্রিজগুলো হলো, হবিগঞ্জ শহরের উত্তর প্রান্তে খোয়াই নদীর ওপর ২৬০ ফুট দীর্ঘ কিবরিয়া বেইলি ব্রিজ, চৌধুরী বাজারের কাছে ৮৫ মিটার দীর্ঘ খোয়াই নদীর ওপর বেইলি ব্রিজ এবং হবিগঞ্জ-নবীগঞ্জ-শেরপুর সড়কে ১৫০ মিটার দীর্ঘ বালিখাল নদীর ওপর বেইলি ব্রিজ। ব্রিজগুলো ঝুঁকিপূর্ণ হয়ে পড়ায় আতঙ্ক নিয়ে চলাচল করছে যানবাহন চালক, যাত্রী ও পথচারীরা। জানা যায়, পুরোনো এই ব্রিজগুলোর স্টিল প্লেট, গার্ড লক, স্ক্রু, ইত্যাদি স্থানচ্যুত হয়ে যাওয়ায় অনেক সময় ব্রিজের ওপর দুর্ঘটনা ঘটছে। এছাড়া পথচারীদের চলাচল ও বিঘিœত হচ্ছে। প্রায় দুই দশক পূর্বে হবিগঞ্জ-নবীগঞ্জ-শেরপুর সড়কটিকে আঞ্চলিক মহাসড়ক হিসেবে উন্নয়ন করায় উল্লিখিত ব্রিজগুলোর গুরুত্ব অত্যধিক বৃদ্ধি পায়। একই সঙ্গে যানবাহন ও জনসাধারণের চলাচলের পরিমাণও কয়েক গুণ বৃদ্ধি পায়। পুরাতন খোয়াই ব্রিজের ওপর চাপ হ্রাসের লক্ষ্যে চৌধুরী বাজার বেইলি ব্রিজের পূর্বপাশে খোয়াই মুখ নামক স্থানে সাবেক অর্থমন্ত্রী এস এ এম এস কিবরিয়া স্মরণে ২৬০ ফুট দীর্ঘ কিবরিয়া ব্রিজটি নির্মিত হয়। বর্তমানে এই ব্রিজটির ক্ষতিগ্রস্ত স্টিল ডেকিং জোড়াতালি দিয়ে যানবাহন ও পথচারীদের চলাচল বজায় রাখা হলেও প্রায়ই এই ব্রিজে বিভিন্ন দুর্ঘটনা ঘটছে। ব্রিজের পাকা পিলারের নিচের মাটি সরে যাওয়ায় যে কোনো সময় বড় ধরনের দুর্ঘটনার আশঙ্কা রয়েছে। এছাড়া ১৫০ মিটার দীর্ঘ বালিখাল বেইলি ব্রিজের বেশ কিছু সংখ্যক গার্ড লক স্থানচ্যুত হওয়ায় যানবাহন ও পথচারী বিশেষ করে শিক্ষার্থীরা ঝুঁকি নিয়ে চলাচল করছে।
সরেজমিনে দেখা যায়, ব্রিজগুলোর মধ্যে বেশির ভাগ যানবাহন ও জনসাধারণ চৌধুরী বাজার এলাকায় পুরাতন খোয়াই বেইলি ব্রিজ ব্যবহার করেন। স্থানীয়রা জানান, ১৯৯৯ সালে বানিয়াচংয়ে গ্যাস অনুসন্ধানকালে এই ব্রিজটির ওপর দিয়ে ভারী যানবাহন চলাচলের সুবিধার্থে পাকা পিলারের পাশে অতিরিক্ত লোহার খুঁটি লাগানো হয়। বর্তমানে এসব খুঁটি স্থানচ্যুত ও নড়বড়ে হয়ে পড়ায় মূল ব্রিজটি ঝুঁকিপূর্ণ হয়ে পড়েছে। এ বিষয়ে সড়ক ও জনপথ বিভাগের নির্বাহী প্রকৌশলী শাকিল মোহাম্মদ ফয়সল জানান, জরুরি ভিত্তিতে ব্রিজগুলো মেরামতের জন্য প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হবে।

এই নিউজটি আপনার ফেসবুকে শেয়ার করুন

© shaistaganjerbani.com | All rights reserved.