রবিবার, ২৮ এপ্রিল ২০২৪, ০২:৪২ পূর্বাহ্ন

প্রকাশ্যে ‘মুজিব: একটি জাতির রূপকার’র ট্রেলার, মুক্তি চলতি মাসেই

বিনোদন প্রতিবেদক ,জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জীবনী নিয়ে নির্মিত হয়েছে সিনেমা। সিনেমার শিরোনাম ‘মুজিব: একটি জাতির রূপকার’। বহুল প্রতীক্ষিত এই সিনেমাটি চলতি মাসে ১৩ অক্টোবর প্রেক্ষাগৃহে মুক্তি পেতে চলেছে। আজ রবিবার (০১ অক্টোবর) হোটেল ইন্টারকন্টিনেন্টালে বায়োপিকের ট্রেলার প্রদর্শনকালে তথ্য ও সম্প্রচারমন্ত্রী ড. হাছান মাহমুদ এই ঘোষণা দেন।

মন্ত্রী বলেন,’সিনেমাটি বাস্তব ইতিহাসের উপর ভিত্তি করে নির্মিত হয়েছে। ১৫ আগস্টের ঘটনাটি দিয়ে সিনেমাটি শেষ হয়েছে। খুনিরা কীভাবে ১০ বছরের রাসেলকে হত্যা করল সেটি দেখা খুবই কষ্টকর। এটি জাতির জন্য ইতিহাসের একটি দলিল। বঙ্গবন্ধু কীভাবে জাতির রূপকার হলেন সেটি এই সিনেমায় চিত্রায়িত হয়েছে।’

বছর খানেক আগে ‘মুজিব’ সিনেমার একটি ট্রেলার প্রকাশ করা হয়েছিল। সেটা অবশ্য দর্শকের মন খুশি করতে পারেনি। নির্মাণের দুর্বলতা কারণে অনেকেই সমালোচনা করেছিলেন। তাই রবিবার (১ অক্টোবর) নতুন আরেকটি ট্রেলার উন্মুক্ত করা হয়। এখানে অবশ্য সমালোচিত দৃশ্যগুলো তেমন দেখা যায়নি। নতুন কিছু দৃশ্য দিয়েই ট্রেলার সাজানো হয়েছে। যেখানে বঙ্গবন্ধুর জীবনের গুরুত্বপূর্ণ কিছু ঘটনার ঝলক দেখা গেছে।

১ মিনিট ৪৬ মিনিট দৈর্ঘ্যের প্রকাশিত ট্রেলারে দেখা যায়, বঙ্গবন্ধুর কৈশোরকাল থেকে স্বাধীনতা আন্দোলনের দাবিতে উত্তাল বাংলাদেশের চিত্র। যেখানে স্বাধীনতা আন্দোলনকে সামনে থেকে নেতৃত্ব দিচ্ছেন শেখ মুজিবুর রহমান। উঠে এসেছে বায়ান্নোর ভাষা আন্দোলনের চিত্রও। মুজিব বলছেন, ‌’বাংলা আমাদের মাতৃভাষা নয়, বাংলা আমাদের মা।’ কিংবা ‘রাষ্ট্রভাষা বাংলা চাই’।

ট্রেলারটি দেখতে ক্লিক করুন-

বাংলাদেশ ও ভারতের যৌথ প্রযোজনায় বঙ্গবন্ধু আত্মজীবনী নিয়ে এই সিনেমাটি পরিচালনা করেছেন ভারতের খ্যাতিমান নির্মাতা শ্যাম বেনেগাল। বঙ্গবন্ধুর চরিত্রে অভিনয় করেছেন আরিফিন শুভ। ফজিলাতুন নেছা মুজিবের চরিত্রে নুসরাত ইমরোজ তিশা, শেখ হাসিনার চরিত্রে নুসরাত ফারিয়া, তাজউদ্দীন আহমদের চরিত্রে রিয়াজ আহমেদ। অন্যান্য চরিত্রে অভিনয় করেছেন দিলারা জামান, চঞ্চল চৌধুরী, সিয়াম আহমেদ, জায়েদ খান, খায়রুল আলম সবুজ, ফেরদৌস আহমেদ, দীঘি, রাইসুল ইসলাম আসাদ, গাজী রাকায়েত, তৌকীর আহমেদ, মিশা সওদাগরসহ দেশের শতাধিক শিল্পী।

২০১৯ সালে সিনেমাটির কাজ শুরু হয়। চলতি বছরের ৩১ জুলাই সিনেমাটি বাংলাদেশে আনকাট সেন্সর ছাড়পত্র পায়। সম্প্রতি ৪৮তম টরন্টো আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে প্রিমিয়ার হয়েছে ‘মুজিব : একটি জাতির রূপকার’ সিনেমাটির। এ উপলক্ষে টরন্টো চলচ্চিত্র উৎসবে যোগ দিয়েছিলেন অভিনয়শিল্পী আরিফিন শুভ, নুসরাত ইমরোজ তিশা ও নুসরাত ফারিয়া। উৎসবে ছবির দর্শক প্রতিক্রিয়া নিয়েও উচ্ছ্বাস প্রকাশ করেছেন তারা। অভিনেতা আরিফিন শুভর কথায়, ‘যে ছবিটি ইতিহাসের একটি অংশ হয়ে উঠেছে, কোনো আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে প্রদর্শন হওয়াটা অন্য রকম ভালো লাগার। উৎসবে যোগ দিয়ে কানাডাপ্রবাসী বাঙালিদের সঙ্গে ছবিটি দেখার সুযোগ পাওয়ায় আমি ধন্য।’

এই নিউজটি আপনার ফেসবুকে শেয়ার করুন

© shaistaganjerbani.com | All rights reserved.