শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ০৬:৩৭ অপরাহ্ন

ভারতে শুল্ক স্টেশন না থাকায় চালু হচ্ছে না বাল্লা স্থলবন্দর

শায়েস্তাগঞ্জের বাণী ডেস্ক , জেলার চুনারুঘাটে বাল্লা স্থলবন্দরের অবকাঠামো তৈরি হলেও ভারতে শুল্ক স্টেশন না থাকায় শুরু হচ্ছে না আমদানি-রপ্তানির কাজ।

স্থানীয়রা জানান, ত্রিপুরা রাজ্যের পাহাড়মুড়া এলাকায় শুল্ক স্টেশনের অস্তিত্ব নেই।

ফলে বাল্লা স্থলবন্দর নির্মাণে বাংলাদেশ সরকারের খরচ করা ৪৯ কোটি টাকা কাজে আসছে না।

জানা গেছে, ২০১৬ সালের ২৩ মার্চ বাল্লা শুল্ক স্টেশনকে স্থলবন্দর হিসেবে ঘোষণা দেওয়া হয়। এরপর স্থলবন্দরের অবকাঠামো উন্নয়নে ৪৮ কোটি ৯০ লাখ টাকার প্রকল্প নেওয়া হয়।

সরেজমিনে জানা গেছে, গত জুন মাসে প্রায় ৪৯ কোটি টাকার প্রকল্পটি আনুষ্ঠানিকভাবে শেষ হয়। সেখানে ইয়ার্ড, ওজন মাপার যন্ত্র, অফিস ভবন, ডরমিটরি, সীমানাপ্রাচীর, সড়ক, বিভিন্ন পরিষেবার সুবিধা করা হয়েছে।

তবে খোয়াই নদীর ওপারে ভারতের ত্রিপুরা রাজ্যের পাহাড়মুড়ায় কোনো শুল্ক স্টেশন নেই। সেখানে যোগাযোগ ব্যবস্থাও অত্যন্ত নাজুক। ফলে বাল্লা স্থলবন্দর দিয়ে ভারতের সঙ্গে আমদানি-রপ্তানি চালু করা যাচ্ছে না।

স্থানীয় লোকজন জানান, সরকারের ৪৯ কোটি টাকায় বাল্লা স্থলবন্দর স্থাপন করা হলেও সেটি কাজে আসছে না। কারণ, ওপারে কোনো শুল্ক স্টেশন নেই।

এ বিষয়ে চুনারুঘাট উপজেলার গাজীপুর ইউনিয়ন পরিষদের (ইউপি) চেয়ারম্যান মোহাম্মদ আলী বলেন, ভারতের দিকে কোনো অবকাঠামো তৈরি না হওয়ায় বাল্লা স্থলবন্দর কোনো কাজে আসছে না। এক্ষেত্রে সরকারের পক্ষ থেকে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া দরকার।

স্থলবন্দর কর্তৃপক্ষের এক কর্মকর্তা জানান, দেশের অন্যসব স্থলবন্দরে ভারতের দিকে শুল্কস্টেশন রয়েছে। তবে বাল্লা স্থলবন্দরের দিকে নেই। এ সমস্যা সমাধানের জন্য চেষ্টা চালানো হচ্ছে।

এই নিউজটি আপনার ফেসবুকে শেয়ার করুন

© shaistaganjerbani.com | All rights reserved.