শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১২:৩২ অপরাহ্ন

মণ প্রতি বেগুন ৮০ থেকে ২০০ টাকা, রাস্তায় ফেলে দিচ্ছেন চাষিরা

শায়েস্তাগঞ্জের বাণী ডেস্ক,  রমজান মাসে সারা দেশে সবজির চড়া থাকলেও হঠাৎ করে বগুড়ায় সবজির বাজারে ধস নেমেছে । সবজির দাম কমে যাওয়ায় ক্রেতাদের সুবিধা হলেও বিপাকে পড়েছেন সবজি চাষিরা। সবজি বিক্রি করে হাটের খাজনার টাকা না ওঠায় অনেক চাষি রাস্তায় মুলা, বেগুন ফেলে রেখে যাচ্ছেন। বুধবার (২০ মার্চ) বগুড়ার মহাস্থানগড় সবজির হাটে এমন চিত্র দেখা গেছে।

সেখানে বেগুন বিক্রি হচ্ছে ৮০ থেকে ২০০ টাকা মণ। মুলা ৪০ থেকে ৬০ টাকা মণ। অথচ রোজা শুরুর আগে পাইকারি বাজারে মুলা ছিল ৪০০ থেকে ৫০০ টাকা মণ, বেগুন ছিল ১৪০০-১৫০০ টাকা মণ।

মহাস্থান গড়ের কৃষকরা বলেন, অনেক কৃষক ভয়ে জমিতেই যাচ্ছেন না। আমি ২০ মণ মুলা ৬০ টাকা মণ দরে বিক্রি করেছি। ১ বস্তা মুলা হাটে আনতেই খরচ হয় ১০০ টাকা। এর আগেও রমজান এসেছি কিন্তু সবজির দাম এত কমে যেতে দেখিনি।

পাইকারি বিভিন্ন হাট বাজার ঘুরে দেখা গেছে, বেগুন, মুলা ছাড়াও প্রায় সব ধরনের সবজির দাম কমে গেছে। কাঁচা মরিচ বিক্রি হচ্ছে ৪০ টাকা কেজি, গাজর ১০ টাকা কেজি। ফুলকপি ১০ টাকা কেজি, মিষ্টি কুমড়া ১৫ টাকা কেজি, ক্ষিরা ২০ টাকা কেজি, বাঁধা কপি ৫-৭ টাকা পিস।

বগুড়া সদর উপজেলার নূরইল গ্রামের কৃষক বলেন, এক বিঘা জমিতে বেগুন চাষ করতে খরচ হয় ৩০ থেকে ৩৫ হাজার টাকা। বেগুন হয় ১০০ মণ। বেগুন চাষ করে কখনো লোকসান গুনতে হয় না কিন্তু বর্তমান দাম যদি আরও দুই সপ্তাহ থাকে তাহলে কৃষকের অনেক লোকসান হবে।

সেখানকার কাঁচামালের আড়তদার সমিতির সাধারণ সম্পাদক বলেন, আমি ১৭ টন গাজর কিনেছিলাম ১৫ টাকা কেজি দরে। পরে দুই লাখ টাকা লোকসান দিয়ে ১০ টাকা কেজি বিক্রি করতে হচ্ছে। রমজানের কারণে বগুড়ার বাইরে যাচ্ছে না সবজি। ঢাকায় এক ট্রাক সবজি পাঠাতে ভাড়া লাগে ২২ হাজার টাকা।

এই নিউজটি আপনার ফেসবুকে শেয়ার করুন

© shaistaganjerbani.com | All rights reserved.