শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ০৭:২৫ অপরাহ্ন

খবরের শিরোনাম:
ইসলামের প্রথম যুদ্ধ বদরে যারা শাহাদাত বরণ করেন জুনের মধ্যে ১০ হাজার প্রাথমিক শিক্ষক নিয়োগ: প্রতিমন্ত্রী মাধবপুর প্রেসক্লাবের ইফতার ও দোয়া মাহফিল হবিগঞ্জে র‌্যাব এর অভিযানে বিপুল পরিমাণ ট্রেনের টিকেটসহ চক্রের ৩ জন গ্রেফতার সুনামগঞ্জ-১ আসনের সাবেক এমপি ও বীর মুক্তিযোদ্ধা নজির হোসেনের দাফন সম্পন্ন আজমিরীগঞ্জে বিয়ের প্রস্তাব প্রত্যাখ্যান করায় শালিকে কোপাল দুলাভাই শহীদ মিনার নয়, যেন ডেটিং পার্ক! নিরস্ত্র ২ ফিলিস্তিনিকে হত্যার পর বালিচাপা দিল ইসরায়েলি সেনারা একনেকে ৮ হাজার ৪২৫ কোটি টাকার ১১ প্রকল্প অনুমোদন বিশ্বব্যাংকের প্রতিবেদন পরিবেশদূষণে দেশে বছরে ২ লাখ ৭২ হাজার মানুষের অকালমৃত্যু

চুনারুঘাট রেমা-কালেঙ্গা অভয়ারণ্যে চাষ হচ্ছে ধান ও লেবু।

চুনারুঘাট প্রতিনিধি ॥ চুনারুঘাট উপজেলার রেমা-কালেঙ্গা অভয়ারণ্যে চাষ হচ্ছে ধান ও লেবু। সংরক্ষিত এ বনের কোনো কোনো জায়গায় সামাজিক বনায়নের নামে লিজ নিয়ে ও প্রভাবশালীরা এই চাষাবাদ করছেন। এতে নষ্ট হচ্ছে বনের প্রাকৃতিক গুরুত্ব। বিপন্ন হয়ে পড়ছে বনের ওপর আশ্রয় করে বেঁচে থাকা বিরল প্রজাতির বন্য প্রাণী। স্থানীয়রা জানায়, পাহাড়ের ঢালে, সমতল ভূমিতে, বাড়ির আঙ্গিনা যেখানে খালি জায়গা সেখানেই লাগানো হচ্ছে লেবু গাছ। রোগবালাই নেই, একবার গাছ লাগালে ১০ থেকে ১৫ বছর পর্যন্ত ফসল পাওয়া যায়। কম পুঁজিতে অধিক লাভ হওয়ায় বনে লেবু চাষে আগ্রহী হয়ে পড়ছে দখলদার, ভিলেজার (বন পাহারাদার), এমনকি বনে বসবাসকারী ক্ষুদ্র নৃগোষ্ঠীরাও। বন বিভাগের লোকজনের সঙ্গে আঁতাত এবং উৎপাদিত ফসল থেকে আয়ের অংশ ভাগ ভাটোয়ারার শর্তে সংরক্ষিত বনে লেবু বাগান করার অলিখিত অনুমতি দেয় বন বিভাগ। এ নিয়ম চলে আসছে বছরের পর বছর ধরে। বন বিভাগের কিছু লোকের স্বার্থ রক্ষার কারণে লেবু বাগান, ধান চাষসহ নানা ফসল উৎপাদন সংরক্ষিত বনে বেড়ে চলেছে। আর বন সংকুচিত হচ্ছে। লোকালয়ে চলে আসছে বন্য প্রাণী। এ ছাড়া সংরক্ষিত বনের জায়গা জমি বানিয়ে কিংবা লেবু বাগান তৈরি করে আইনের প্রতি বারবার বৃদ্ধাঙ্গুলি দেখানো হচ্ছে। জায়গা দখলের এ অভিযোগ রেমা-কালেঙ্গা বন্য প্রাণী সহব্যবস্থাপনা কমিটির লোকজন, বন ভিলেজার স্থানীয় ইউপি সদস্যসহ নৃতাত্ত্বিক জনগোষ্ঠীর প্রতিও রয়েছে। সোমবার দুপুরে সরেজমিন রেমা-কালেঙ্গা অভায়ারণ্য ঘুরে দেখা যায়, সংরক্ষিত বনের পাশে রয়েছে ধানের জমি। সেই জমিতে কিছু দিন আগে চারা রোপন করা হয়েছে। সবুজ-সতেজ ধানে ভরে গেছে বন। প্রাকৃতিক বন কেটে ধানক্ষেত প্রসার করায় বনভূমির পরিমাণ কমছে। এক জরিপে দেখা গেছে, গত কয়েক বছরে রেমা-কালেঙ্গায় বিপুল পরিমাণ বনভূমি বেদখল হয়ে গেছে। দখল হওয়া এসব ভূমিতে গড়ে উঠেছে জনবসতি। আবাদ করা হচ্ছে লেবু, ধান ও আনারস। প্রতি বছর এই দখল করা জমির পরিমাণ ক্রমেই সম্প্রসারিত হচ্ছে।
এ বিষয়ে যোগাযোগ করা হলে রেমা-কালেঙ্গার রেঞ্জ কর্মকর্তা খলিলুর রহমান বলেন, এমন পরিবেশ এক দিনে হয়নি। যেখানে অবৈধ লেবু বাগান করার খবর পাচ্ছি আমরা ছুটে যাচ্ছি। ধ্বংস করা হচ্ছে লেবুবাগান।

এই নিউজটি আপনার ফেসবুকে শেয়ার করুন

© shaistaganjerbani.com | All rights reserved.