শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ০১:১২ অপরাহ্ন

নিউজিল্যান্ডকে হতাশায় ভাসিয়ে রেকর্ড গড়ে অস্ট্রেলিয়ার বিশ্ব জয়

ডেস্ক রিপোর্ট ওয়ানডে বিশ্বকাপে সবচেয়ে বেশি শিরোপা জিতেছে অস্ট্রেলিয়া। তবে টি-২০ বিশ্বকাপের ছয়টি আসর হয়ে গেলেও শিরোপার স্বাদ পায়নি অজিরা। অবশেষে ঘুচল সেই আক্ষেপ। টি-২০ বিশ্বকাপের ফাইনালে সর্বোচ্চ রান তাড়া করে জয়ের রেকর্ড গড়ে চ্যাম্পিয়ন হয়েছে অ্যারন ফিঞ্চের দল।

দুবাই আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে আগে ব্যাট করে নির্ধারিত ২০ ওভারে ৪ উইকেটে ১৭২ রান সংগ্রহ করেছিল নিউজিল্যান্ড। টি-২০ বিশ্বকাপ ফাইনালের ইতিহাসে এটাই সর্বোচ্চ সংগ্রহ। জবাবে মাত্র ২ উইকেট হারিয়েই লক্ষ্য স্পর্শ করেছে অজিরা। বাকী ছিল আরো ৭ বল। আইসিসি আয়োজিত ক্রিকেটের ক্ষুদ্রতম সংস্করণে এর আগে ছয়টি আসর আয়োজিত হয়েছিল। যেখানে চ্যাম্পিয়ন হয়েছিল পাঁচটি দেশ। দুবার আসরের শিরোপা জিতেছে ওয়েস্ট ইন্ডিজ। একবার করে ট্রফিটি ঘরে তুলেছে ভারত, পাকিস্তান, ইংল্যান্ড ও শ্রীলংকা। আজ ষষ্ঠ দেশ হিসেবে টি-২০ বিশ্বকাপ জয়ের গৌরব অর্জন করল অস্ট্রেলিয়া।

অস্ট্রেলিয়ার হয়ে ইনিংস উদ্বোধনে নামেন ডেভিড ওয়ার্নার ও অ্যারন ফিঞ্চ। ব্যক্তিগত ৫ রানে ফিঞ্চ আউট হলে শুরুতেই কিছুটা ব্যাকফুটে চলে যায় অজিরা। তবে এরপর পাল্টা আক্রমণ শুরু করেন ওয়ার্নার ও মার্শ। দুজনের ব্যাটে বেশ ভালোভাবেই এগোতে থাকে অজিরা।

৩৪ বলে ফিফটি পূরণ করেন ওয়ার্নার। এরপরই ৫৩ রানে আউট হন তিনি। অন্যপ্রান্তে ৩১ বলে ফিফটি ইয়ুলে নেন মার্শ। যা বিশ্বকাপ ফাইনালের ইতিহাসে দ্রুততম ফিফটির রেকর্ড। একই ম্যাচে ৩২ বলে ফিফটি করে আগের রেকর্ডটি গড়েছিলেন নিউজিল্যান্ড অধিনায়ক কেন উইলিয়ামসন।

টিম সাউদির বলে চার হাঁকিয়ে দলের জয় নিশ্চিত করেন গ্লেন ম্যাক্সওয়েল। তিনি ২৮ ও মিচেল মার্শ ৭৭ রানে অপরাজিত থাকেন। কিউইদের হয়ে দুটি উইকেটই নেন ট্রেন্ট বোল্ট।

এর আগে টস জিতে ফিল্ডিং করার সিদ্ধান্ত নেন অস্ট্রেলিয়া অধিনায়ক অ্যারন ফিঞ্চ। নিউজিল্যান্ডের হয়ে ইনিংস উদ্বোধনে নামেন মার্টিন গাপটিল ও ড্যারেল মিচেল।

এদিন ব্যাট হাতে বড় সংগ্রহ পাননি মিচেল। মাত্র ১১ রানেই ফেরেন তিনি। অন্য প্রান্তে ইনিংস জুড়ে বড় স্ট্রোক খেলতে ধুঁকেছেন গাপটিল। অ্যাডাম জাম্পার বলে সাজঘরে ফেরার আগে তিনি খেলেন ৩৫ বলে ২৮ রানের ইনিংস।

দুই ওপেনার ব্যর্থ হলেও এক প্রান্ত আগলে রেখে আক্রমণাত্মক খেলে দলকে এগিয়ে নিতে থাকেন অধিনায়ক কেন উইলিয়ামসন। গ্লেন ম্যাক্সওয়েলকে ছক্কা হাঁকিয়ে ৩২ বলে ব্যক্তিগত অর্ধশতক পূরণ করেন তিনি।

ফিফটির পর ব্যাটকে তলোয়ার বানিয়ে একের পর এক বল বাউন্ডারির বাইরে পাঠাতে থাকেন উইলিয়ামসন। এরই মধ্যে টি-২০ বিশ্বকাপের ফাইনালে অধিনায়ক হিসেবে সর্বোচ্চ রান করার রেকর্ড গড়েন তিনি। ছাড়িয়ে যান ২০০৯ বিশ্বকাপ ফাইনালে করা শ্রীলংকান কিংবদন্তি কুমার সাঙ্গাকারার ৬৪ রানকে।

শেষ পর্যন্ত ৪৮ বলে ৮৫ রান করে আউট হন উইলিয়ামসন। এর আগে চারে নামা গ্লেন ফিলিপস ১৭ বলে ১৮ রান করে আউট হন। দুজনকেই একই ওভারে ফেরান জশ হ্যাজেলউড।

শেষ দিকে জিমি নিশাম ও টিম সেইফার্টের ছোট দুই ক্যামিও ইনিংসে নিউজিল্যান্ডের বড় সংগ্রহ নিশ্চিত হয়। দুজনে অপরাজিত থাকেন যথাক্রমে ও রানে। অস্ট্রেলিয়ার হয়ে হ্যাজেলউড তিনটি ও অ্যাডাম জাম্পা একটি উইকেট শিকার করেন।

এই নিউজটি আপনার ফেসবুকে শেয়ার করুন

© shaistaganjerbani.com | All rights reserved.