শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ০৬:৪৬ পূর্বাহ্ন

হবিগঞ্জের বৃষ্টির আশায় ব্যাঙের বিয়ে

নিজস্ব প্রতিবেদকঃ আয়োজন দেখে বোঝার উপায় ছিল না বিয়েটা কার। মঙ্গলাচরণ থেকে শুরু করে পালন করা হয় সব ধর্মীয় আচার। বিয়ে দেখতে শত মানুষের ভিড় কুঞ্জ ঘিরে। বৃষ্টির আশায় বৃহস্পতিবার এমন জাঁকজমকপূর্ণ আয়োজনেই ব্যাঙের বিয়ে হলো হবিগঞ্জের বানিয়াচং উপজেলার সুনারু গ্রামে।

বরযাত্রী নিয়ে যথারীতি বিয়ে বাড়িতে হাজির হয় বর। নিয়ম মেনে গেটের পালা চুকিয়ে বর কুঞ্জে ঢোকেন। এর কিছুক্ষণ পরে বিয়ের আসরে আনা হয় কনেকেও। বরের কোলে ব্যাঙ, কনের আঁচলেও ব্যাঙ। ব্যাঙ সাথে নিয়েই শুরু হয় সাতপাঁকের আনুষ্ঠানিকতা।

ছেলে-বুড়ো সবার মুখর উপস্থিতিতে, সাজানো বর-কনের মাধ্যমেই সম্পন্ন হয় ব্যাঙের বিয়ে। বিয়েতে মানা হয় ধর্মীয় সব আচার। অধিবাসে ছিল ধামাইল, ছিল বাড়ি বাড়ি গিয়ে গীতের সঙ্গে সোহাগ সাধাও। নিয়ম মেনে বিয়ের আগে পানি ভরে গোসল করানো হয় ব্যাঙ বর-কনেকে।

উৎসবমুখর আয়োজনে অংশগ্রহণ ছিল গ্রামের সবার। ব্যাঙের বিয়ে দেখতে হবিগঞ্জের বানিয়াচং উপজেলার সুনারু গ্রামে হাজির হয়েছিলেন অনেকেই। এমন জাকজমকপূর্ণ আয়োজনে মুগ্ধ তারাও।

আয়োজকরা বলেন, চৈত্রের খরায় বৃষ্টির আশায় গ্রামের সবাই মিলে আয়োজন করেন ব্যাঙের বিয়ের। শীঘ্রই বৃষ্টির জলে স্নাত হবে ফসলের মাঠ, এমনটাই প্রত্যাশা আয়োজকদের।

এই নিউজটি আপনার ফেসবুকে শেয়ার করুন

© shaistaganjerbani.com | All rights reserved.