শনিবার, ০৪ মে ২০২৪, ০৬:৩৮ পূর্বাহ্ন

হাসপাতালের ওটিতে মিলল নিষিদ্ধ হ্যালোথেন ভেপোরাইজার

শায়েস্তাগঞ্জের বাণী ডেস্ক ,হবিগঞ্জে বিভিন্ন বেসরকারি চিকিৎসা প্রতিষ্ঠানে অভিযান চালিয়েছে জেলা স্বাস্থ্য বিভাগ। এ সময় বেশ কয়েকটি বেসরকারি হাসপাতাল, ক্লিনিক ও ডায়াগনস্টিক সেন্টারের অপারেশন থিয়েটার থেকে নিষিদ্ধ ঘোষিত হ্যালোথেন ভেপোরাইজার মেশিন খুলে ফেলা হয়। এ ছাড়া টেকনিশিয়ান ও প্রয়োজনীয় যন্ত্রপাতি না থাকায় তালাবদ্ধ করা হয় একটি বেসরকারি হাসপাতালের ল্যাবরেটরি কক্ষ।

বৃহস্পতিবার দুপুরে সিভিল সার্জন ডা. মোহাম্মদ নুরুল হকের নেতৃত্বে শহরের ৯টি বেসরকারি হাসপাতাল, ক্লিনিক ও ডায়াগনস্টিক সেন্টারে অভিযান পরিচালনা করা হয়। এ সময় মুন জেনারেল হাসপাতাল, সূর্যমুখী হাসপাতাল, এ কে হাসপাতাল, চাঁদের হাসি হাসপাতাল, খোয়াই হাসপাতালসহ ৯টি ক্লিনিক ও ডায়াগনস্টিক সেন্টারের অপারেশন থিয়েটারে নিষিদ্ধ ঘোষিত হ্যালোথেন ভেপোরাইজার মেশিন পাওয়া যায়।

এ অবস্থায় মেশিনগুলো খুলে ফেলে সংশ্লিষ্ট চিকিৎসা প্রতিষ্ঠানগুলোকে সর্তক করে দেওয়া হয়। অভিযান চলাকালে খোয়াই হাসপাতালের ল্যাবরেটরি কক্ষে টেকনিশিয়ান ও প্রয়োজনীয় যন্ত্রপাতি না থাকায় ল্যাবটি তালাবদ্ধ করে দেওয়া হয়।

এ বিষয়ে সিভিল সার্জন অফিসের এনেস্থেসিওলজিস্ট ডা. জাহেদ খান জানান, সাম্প্রতিক সময়ে দেশের বিভিন্ন স্থানে বেশ কয়েকটি দুর্ঘটনার কারণে সরকার হ্যালোথেন ভেপোরাইজারের ব্যবহার নিষিদ্ধ ঘোষণা করেছে। কিন্তু নিষেধ অমান্য করে বেশ কয়েকটি চিকিৎসা প্রতিষ্ঠান নিষিদ্ধ ঘোষিত হ্যালোথেন ভেপোরাইজার মেশিন ব্যবহার করে আসছিল। অভিযান চলাকালে এসব প্রতিষ্ঠান থেকে মেশিনগুলো খুলে ফেলা হয়েছে। পাশাপাশি সরকারি নির্দেশনা অনুসরণ করার জন্যও নির্দেশ দেওয়া হয়েছে।

এই নিউজটি আপনার ফেসবুকে শেয়ার করুন

© shaistaganjerbani.com | All rights reserved.