শুক্রবার, ০৩ মে ২০২৪, ০৫:৩৭ অপরাহ্ন

হবিগঞ্জে পাশের হার ৬৯.৫৯ জিপিএ-১৯৬

নিজস্ব প্রতিবেদকঃ সারা দেশের ন্যায় হবিগঞ্জ জেলায়ও এইচএসসি ও সমমান পরীক্ষার ফলাফল প্রকাশিত হয়েছে। গতকাল রবিবার দুপুরে এ ফলাফল প্রকাশিত হয়।

প্রকাশিত ফলাফল অনুযায়ী এবার জেলায় পাশের হার ৬৯.৫৯। আর জিপিএ-১৯৬টি।
হবিগঞ্জ জেলা মাধ্যমিক শিক্ষা অফিস সূত্র জানায়, এবার হবিগঞ্জে এইচএসসি ও সমমান পরীক্ষায় অংশগ্রহণ করে ১৫ হাজার ১শত ৯৯ জন পরীক্ষার্থী।

এর মধ্যে কৃতকার্য হয়েছেন ১০ হাজার ৫শত ৭৭ জন। যার পাশের হার ৬৯.৫৯ শতাংশ। কৃতকার্যদের মধ্যে ছেলের সংখ্যা ৩ হাজার ৯৩৪ ও মেয়ের সংখ্যা ৬ হাজার ৬৪৩। জেলায় পাশের হারের দিক থেকে ছেলেদের চেয়ে মেয়েরা এগিয়ে।

ছেলেদের পাশের হার ৬৪.৬৭ ও মেয়েদের পাশের হার ৭২.৮৭ শতাংশ। কৃতকার্যদের মধ্যে এ বছর সারা জেলায় জিপিএ-৫ পেয়েছেন ১৯৬জন শিক্ষার্থী। এর মধ্যে ছেলে ৮৪ ও মেয়ে ১১২টি জিপিএ-৫ পেয়েছেন।

এদিকে, হবিগঞ্জ সদর উপজেলায় ২ হাজার ১৮৪ জন শিক্ষার্থী এইচএসসি পরীক্ষায় অংশ নেয়। এর মধ্যে কৃতকার্য হয়েছেন ১ হাজার ৬৭৮ জন। যার পাশের হার ৭৭.৬০। জিপিএ-৫ পেয়েছেন ১০৭ জন। এর মধ্যে হবিগঞ্জ জেলার সর্বোচ্চ বিদ্যাপীঠ বৃন্দাবন সরকারী কলেজ থেকে এবার এইচএসসি পরীক্ষায় অংশগ্রহন করে ১২০০ জন শিক্ষার্থী।

এর মধ্যে কৃতকার্য হয় ১১২২ জন। যার পাশের হার ৯৩.৫০। এর মধ্যে জিপিএ-৫ পেয়েছেন ১০০ জন শিক্ষার্থী। জিপিএ-৫ এর দিক থেকে বৃন্দাবন সরকারী কলেজ এবারও জেলার শীর্ষে। হবিগঞ্জ সরকারী মহিলা কলেজ থেকে এবার এইচএসসি পরীক্ষায় অংশগ্রহণ করে ৮২৭ জন শিক্ষার্থী।

এর মধ্যে কৃতকার্য হয় ৬৩১ জন। যার পাশের হার ৭৭.৮১। জিপিএ-৫ পেয়েছেন ৫ জন। এছাড়া আলীম পরীক্ষায় এ বছর হবিগঞ্জ দারুচ্ছুন্নাৎ কামিল মাদ্রাসা থেকে ২৪৬ জন শিক্ষার্থী অংশ গ্রহন করেন। এর মধ্যে কৃতকার্য হয়েছেন ২২০ জন শিক্ষার্থী। আর জিপিএ-৫ পেয়েছেন ৫ জন।
নবীগঞ্জ উপজেলায় ২ হাজার ৮৯০ জন শিক্ষার্থী পরীক্ষায় অংশ নিয়ে পাশ করেছে ১ হাজার ৯৭১ জন। মোট পাসের হার ৬৮.২০ শতাংশ।

জিপিএ-৫ পেয়েছেন ৯ জন। বানিয়াচং উপজেলায় ২ হাজার ৩৫ জন শিক্ষার্থী পরীক্ষায় অংশ নিয়ে পাশ করেছে ১ হাজার ৪২৯ জন। মোট পাসের হার ৭০.২২ শতাংশ। জিপিএ-৫ পেয়েছেন ১৫ জন।

আজমিরীগঞ্জ উপজেলায় ৬৯৫ জন শিক্ষার্থী পরীক্ষায় অংশ নিয়ে পাশ করেছে ৪৮৭ জন। পাসের হার ৭০.৭ শতাংশ। জিপিএ-৫ পেয়েছেন ১ জন। চুনারুঘাট উপজেলায় ১ হাজার ৪৬২ জন শিক্ষার্থী পরীক্ষায় অংশ নিয়ে পাশ করেছে ৮২১ জন। পাসের হার ৫৬.১৬ শতাংশ।

জিপিএ-৫ পেয়েছেন ৯ জন। মাধবপুর উপজেলায় ১ হাজার ৭২৩ জন শিক্ষার্থী পরীক্ষায় অংশ নিয়ে পাশ করেছে ১ হাজার ৪৪৫ জন। পাসের হার ৮৩.৮৭ শতাংশ।

জিপিএ-৫ পেয়েছেন ৫০ জন ও শায়েস্তাগঞ্জ উপজেলায় ১ হাজার ২৩ জন শিক্ষার্থী পরীক্ষায় অংশ নিয়ে পাশ করেছে ৬০০ জন। পাসের হার ৫৮.৬৫ শতাংশ। জিপিএ-৫ পেয়েছেন ৩ জন।

এই নিউজটি আপনার ফেসবুকে শেয়ার করুন

© shaistaganjerbani.com | All rights reserved.