রবিবার, ২৮ এপ্রিল ২০২৪, ১০:৫৬ অপরাহ্ন

খবরের শিরোনাম:

বাস্তবতার সাপেক্ষে-সমীপে

আল মুমিন জাকির ,শত শত গল্পের ভিড়ে জীবনের মানে খুঁজতে যাওয়াটা নচেৎ বোকামী ছাড়া আর কিছু না।

জীবন মানেই কী ছকে সাজানো কিছু কাহিনীকাব্য নাকি অনেকটা সাদা-মাটা ছোট গল্প??

নাকি সুখের সন্ধানী হওয়ার সু-প্রচেষ্টা অথবা দুঃখের গ্লানি চির-তরে মুছে ফেলার এক অপ-প্রয়াস?

তবে আমার ক্ষুদ্র জীবনের খানিক-টা অভিজ্ঞতার সংমিশ্রণে আমার কাছে জীবনের সংঙ্গায়ন ভিন্ন~~আমার কাছে জীবন মানে উৎসর্গ,মানিয়ে নেওয়া কিংবা মেনে নেওয়া।

আলোর ফেরিওয়ালা হয়ে নিজের জীবনের পাশাপাশি সবাইকে আলোর পথে ডেকে আনা। বাস্তবিক সমাজে এটা আদৌ কি সম্ভব? আমার মনে হয় না এই সমাজে সামাজিক নিয়মের নীল-নকশায় এরকম কেউ হতে পারবে।

আজ সবাই স্বার্থান্বেষী মনোভাব নিয়ে বেঁচে থাকে,হিংস্রতা আর অহংকার যেন এ-ক্ষেএে নিয়ামক হিসেবে কাজ করে।মানুষের পাশবিক চিন্তা-ধারায় ধূলিসাৎ হয়ে যায় কত শত মানুষের আলোর ফেরিওয়ালা হওয়ার স্বপ্নের প্রস্ফূটিত ফুলের।

তবে আজন্মকাল লালিত স্বপ্নে বিভোর থেকে অনেকে-ই তা পেরেছে।হয়তো ক্ষণিকের জন্য হলেও আমিও পারতে চাই,মুছে দিতে সকল পাশবিকতা আর হিংস্রতা।তবে এ যেন এক অনিশ্চিত লক্ষ্যে।

তবে শুরু করাটা হয়তো এখন অতি-প্রয়োজন। স্বপ্নময় এই পৃথিবীতে প্রতিটি মানুষ-ই নিজস্ব কিছু গুণাগুণ নিয়ে সক্রিয় থাকে।নিজস্বতা-কে কোনো এক বিশেষ ক্ষেএে উৎসর্গ করে দিয়ে, মানুষ তার পার্সোনালিটি-কে একটু একটু করে গড়ে তুলে।

প্রতিটি মানুষ-ই আলাদা আলাদা ভাবে স্পেশাল,বৈচিএ্যময় এই পৃথিবীতে কেউ কারো মতো নয়। তাই প্রতিষ্ঠিত, অঢেল সম্পদ কিংবা আর যে বিচারেই হোক, কারো সাথে তুলনা করাটা অনেকটা অযৌক্তিক বলা চলে।

আর এই কয়েকটা বিশেষ দিক বিবেচনায় কারো প্রতি সম্মান টা ভিন্নতায় আনা-টা সংকীর্ণ মানসিকতা ব্যাতিত আর কিছু নয়।

কারণ একজনের স্পেশাল গুনটা আরেকজনের থাকতে নাও পারে, তাই সম্মান কিংবা গুরুত্বের দিক বিবেচনায় মানুষের গুনাগুন-কেই সর্বোচ্চ অগ্রাধিকার দেওয়া আবশ্যক।

কারণ সবাই সব গুন নিয়ে মি.পারফেক্ট হতে পারবে না,সবাই পারফেক্ট হওয়ার চেষ্টা করে,

তবে জঠিল পৃথিবীতে পুরোপুরি পরিশুদ্ধ হওয়া কঠিন।

তবে এই কম্পারিজম না হয় হোক গুনের,কর্মের তা যদি না হয় তবে এই সম্পওির পায়োরিটি কিংবা প্রতিষ্ঠিত হওয়ার দিক দিয়ে তুলনার করার চেয়ে, বরং নিজস্ব চিন্তা পরিবর্তন আনুন নতুবা তুলনা করা বাদ দিয়ে নিজেকে নিয়ে ভাবুন-নিজের পার্সোনালিটি গড়ে তোলার ব্যাপারে সচেতন থাকুন।

আল মুৃমিন জাকির

দ্বাদশ শ্রেণী

মৌলভীবাজার সরকারি কলেজ

এই নিউজটি আপনার ফেসবুকে শেয়ার করুন

© shaistaganjerbani.com | All rights reserved.