বৃহস্পতিবার, ০২ মে ২০২৪, ০৯:০৩ অপরাহ্ন

সরস্বতী পুজা প্রতিমা তৈরিতে ব্যস্ত সময় পাড় করছে লাখাইর মৃৎ শিল্পীরা

বিল্লাল আহমেদ লাখাই থেকে,বনাতন ধর্মাবলম্বীদের সরস্বতী পূজার প্রতিমা তৈরিতে ব্যস্ত সময় পাড় করছে লাখাইর মৃৎ শিল্পীরা
সনাতনী ধর্ম অবলম্বীদের  অন্যতম ধর্মীয় উৎসব শ্রীশ্রী  সরস্বতী পূজা আগামীকাল বুধবার  উদযাপিত হবে। বাণী অর্চনা ও নানা আয়োজনের মধ্য দিয়ে বিদ্যা, বাণী ও সুরের দেবী সরস্বতীর পূজা শুরু হবে। ধর্মীয় বিধান অনুসারে সাদা রাজহাঁসে চড়ে বিদ্যা ও সুরের দেবী সরস্বতী পৃথিবীতে আসেন।
 সনাতন  ধর্মীয় উৎসবে পঞ্চমী তিথিতে বিদ্যা ও জ্ঞানের অধিষ্ঠাত্রী দেবী সরস্বতীর চরণে পুষ্পার্ঘ্য অর্পণ করবেন অগণিত ভক্ত। সনাতন ধর্মালম্বীদের মতে দেবী সরস্বতী সত্য, ন্যায় ও জ্ঞানালোকের প্রতীক। বিদ্যা, বাণী ও সুরের অধিষ্ঠাত্রী।
সরস্বতী পূজা উপলক্ষে সনাতন সম্প্রদায় বিশেষ করে শিক্ষার্থীরা আগামীকাল বাণী অর্চনাসহ নানা ধর্মীয় অনুষ্ঠানের আয়োজন করবে।   সারাদেশের ন্যায় লাখাইয়ে মন্ডপ  মন্দির ও শিক্ষা প্রতিষ্ঠানগুলোতে পূজা  পুষ্পাঞ্জলি প্রদান, হাতেখড়ি, প্রসাদ বিতরণ, ধর্মীয় আলোচনা সভা, সাংস্কৃতিক অনুষ্ঠান, সন্ধ্যা আরতি ও আলোকসজ্জা, আগামীকাল ১৪  ফেব্রুয়ারি  বুধবার   অনুষ্ঠিত হবে সনাতন ধর্মাবলম্বীদের অন্যতম সরস্বতী  পূজা। তাইতো ব্যস্ত সময় কাটাচ্ছে  প্রতিমা কারিগররা। ইতোমধ্যে কাঠামো ও দো-মাটির কাজ শেষে হয়েছে। এখন   রঙ তুলির ছোঁয়ায় প্রতিমার রূপ ফুটিয়ে তোলার মূল কাজও প্রায় শেষ পর্যায়। ,  সোমবার    (১২ ফেব্রুয়ারি) লাখাই স্বজনগ্রাম,  মোড়াকরিতে   দেখা যায়,প্রতিমা শিল্পীরা তাদের কল্পনায় সরস্বতী দেবীকে অনিন্দ্যসুন্দর রূপ দিতে রাতভর পরিশ্রম করছে। প্রতিমা তৈরিতে ব্যস্ত সময় কাটাচ্ছেন কারিগর তাদের  নিজ বাড়িতে ।  কারিগর জুয়েল পাল  জানান, এ বছর তিনি ৪০ টি প্রতিমা তৈরি করছেন। প্রতিমা তৈরিতে শেষ মুহূর্তের কাজ চলছে। আর  মঙ্গলবার রাত এর  মধ্যেই প্রতিমাগুলো দিতে হবে। তাই রাতভর কাজ করছেন। তিনি  আরো বলেন তাদের এই প্রতিমা লাখাই উপজেলা সহ বিভিন্ন জেলায় থেকে পূজারীরা এসে কিনে নিচ্ছে। প্রতিমা কারিগররা জানান প্রকারভেদে ৫০০ থেকে ২৫ হাজার টাকায় প্রতিমা বিক্রি হচ্ছে।
মোড়াকরি পাল পাড়ায় নিত্যানন্দ  পাল জানান, তিনিসহ তাদের তিন পরিবারে প্রায় ৮০টি প্রতিমা তৈরি করছেন। ইতোমধ্যে কাদামাটির কাজ শেষ হয়েছে। এখন রঙয়ের কাজ করছেন। নির্দিষ্ট সময়ের মধ্যে প্রতিমা ডেলিভারি দেওয়ার জন্য দিনরাত কাজ করে চলেছেন।
লাখাই স্বজন গ্রামের প্রতিমা কারিগর  সজল পাল বলেন বাপ দাদার পেশা বলে ছাড়তে পারিনা  প্রতিমা তৈরিতে যে খরচ হয় তাতে প্রতিমা বিক্রি করে ফুসে না এখন ।
লাখাই  উপজেলা  পূজা উদযাপন পরিষদের সভাপতি প্রনেশ গোস্বামী  জানান   বুধবার উপজেলার  ৬টি ইউনিয়নে বিভিন্ন মন্ডপে ও মন্দিরে  সরস্বতী পূজা অনুষ্ঠিত হবে। পূজারিরা যেন নির্বিঘ্নে পূজা করতে পারে সে ব্যাপারে আইনশৃঙ্খলা পরিস্থিতি স্বাভাবিক রাখতে পুলিশও কাজ করছে।
লাখাই থানার ওসি তদন্ত চম্পক দাম  জানান, সরস্বতী পূজা সুষ্ঠুভাবে উদযাপন করতে পূজার সময় পুলিশের বাড়তি নজরদারি থাকে।বিট পুলিশিং ভিত্তিক নজরদারি অব্যাহত থাকবে।

এই নিউজটি আপনার ফেসবুকে শেয়ার করুন

© shaistaganjerbani.com | All rights reserved.