সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ০৭:০৭ অপরাহ্ন

খবরের শিরোনাম:
১২ কোটি টাকা ব্যয়ে রাজনগরে সড়ক সংস্কারের ভিত্তিপ্রস্তর করলেন এমপি জিল্লুর রহমান আওয়ামী লীগ মানুষের শিক্ষার অধিকার নিশ্চিত করেছে -এমপি আবু জাহির ভারতের বিপক্ষে হার দিয়ে সিরিজ শুরু বাংলাদেশের সিলেটে সড়ক দুর্ঘটনায় ৩ মোটরসাইকেল আরোহীর মৃত্যু কালবৈশাখী ঝড়ে লন্ডভন্ড শ্রীমঙ্গল রাজনগরে চোলাই মদসহ আটক -১ দেড়শ রানেই ভারতকে আটকাল বাংলাদেশ হবিগঞ্জ জেলা পরিষদের চেয়ারম্যান আলেয়া আক্তারকে শায়েস্তাগঞ্জের বাণীর সম্মাননা প্রদান শায়েস্তাগঞ্জ নদীতে গোসল করতে নেমে ২ ভাই নিখোঁজের পর একজনের লাশ উদ্ধার আজমিরীগঞ্জে প্রাণিসম্পদ কর্মকর্তার বিরুদ্ধে প্রশিক্ষন না করানো ও সম্মানহানিকর বক্তব্যের অভিযোগ

সুপ্রিম কোর্ট বারের নির্বাচনে অংশ নিচ্ছে বিএনপি-জামায়াত

নিজস্ব প্রতিবেদকঃ সুপ্রিম কোর্ট বারের গত দুই মেয়াদের নির্বাচন নিয়ে নানা সংঘাত হয়েছে। হয়েছে বেশ কয়েকটি মামলাও। তবে আবারও নির্বাচনী রাজনীতিতে ফিরছে বিএনপি-জামায়াত। সুপ্রিম কোর্ট বার আইনজীবী সমিতি নির্বাচনে অংশ নিচ্ছেন বিএনপি-জামায়াত সমর্থক আইনজীবীরা।

জানা যায়, নির্বাচনে অংশ নিতে ১৩ সদস্যবিশিষ্ট জাতীয়তাবাদী আইনজীবী ঐক্য প্যানেল ঘোষণা করেছে। সভাপতি পদে ব্যারিস্টার এ এম মাহবুব উদ্দিন খোকন, সম্পাদক পদে ব্যারিস্টার মো. রুহুল কুদ্দুস (কাজল)। শনিবার জাতীয়তাবাদী আইনজীবী ফোরাম ও ইউনাইটেড ল’ইয়ার্স ফ্রন্ট নেতৃবৃন্দ, সিনিয়র আইনজীবীদের সঙ্গে মতবিনিময় শেষে এ প্যানেল ঘোষণা করা হয়।

বারের সহ-সভাপতি পদে নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করবেন এডভোকেট মো. হুমায়ুন কবির মঞ্জু ও এডভোকেট সরকার তাহমিনা বেগম সন্ধ্যা, কোষাধ্যক্ষ পদে এডভোকেট মো. রেজাউল করিম, সহ-সম্পাদক পদে ব্যারিস্টার মাহফুজুর রহমান মিলন ও এডভোকেট মো. আব্দুল করিম। এ ছাড়া সদস্য পদে নির্বাচন করবেন এডভোকেট ফাতিমা আক্তার, এডভোকেট সৈয়দ ফজলে এলাহি অভি, এডভোকেট মো. শফিকুল ইসলাম শফিক. এডভোকেট মো. রাসেল আহমেদ, এডভোকেট মো. আশিকুজ্জামান নজরুল, ব্যারিস্টার মহিউদ্দিন হানিফ ও এডভোকেট মো. ইব্রাহিম খলিল।

গত বছর বড় রাজনৈতিক দল বিএনপি সমর্থিত আইনজীবী প্যানেল ভোট বর্জন করেন। ভোট দান থেকেও বিরত ছিলেন তাদের আইনজীবীরা। এমনকি নির্বাচনের দিন ভোটকেন্দ্র ভাঙচুর, পুলিশের সঙ্গে আইনজীবীদের ধাওয়া-পাল্টা ধাওয়া, আইনজীবীদের ওপর লাঠি চার্জের মতো ঘটনাও ঘটে। নিউজ কাভার করতে গিয়ে বেশ কয়েকজন সাংবাদিক পুলিশি হামলার শিকার হন।

এমন সব ঘটনা এবং বারের ভোট বর্জনের কারণে এবার নির্বাচনে অংশ নিবে কি না তা নিয়ে সংশয় ছিল। গতকাল পর্যন্ত দল সমর্থক তৃণমূল আইনজীবীরাও নিশ্চিত ছিলেন না।

অপরদিকে গত ১৩ই ফেব্রুয়ারি আওয়ামী লীগ সমর্থিত আইনজীবীরা ১৩ সদস্যবিশিষ্ট সাদা প্যানেল ঘোষণা করেছেন। সাদা প্যানেলের চূড়ান্ত প্রার্থীরা হলেন- সভাপতি পদে আওয়ামী লীগের সাবেক আইন সম্পাদক ও ঢাকা আইনজীবী সমিতির সাবেক সভাপতি সিনিয়র এডভোকেট আবু সাঈদ সাগর, সহ-সভাপতি পদে এডভোকেট রমজান আলী শিকদার ও ড. দেওয়ান মোহাম্মদ আবু ওবায়েদ হোসেন সেতু, সম্পাদক পদে এডভোকেট শাহ মঞ্জুরুল হক, ট্রেজারার পদে এডভোকেট মোহাম্মদ নুরুল হুদা আনসারী, সহ-সম্পাদক পদে এডভোকেট হুমায়ুন কবির ও ব্যারিস্টার হুমায়ুন কবির পল্লব। সদস্য পদে প্রার্থীরা হলেন- ব্যারিস্টার সৌমিত্র সরদার রনী, এডভোকেট মো. খালেকুজ্জামান ভূঁইয়া, এডভোকেট রাশেদুল হক খোকন, এডভোকেট মাহমুদা আফরোজ, এডভোকেট বেলাল হোসেন শাহীন, খালেদ মোশাররফ রিপন ও এডভোকেট রায়হান রনী।

আগামী ৬ ও ৭ই মার্চ অনুষ্ঠিত হবে ২০২৪-২৫ সেশনের বারের নির্বাচন। তফসিল অনুযায়ী ২২শে ফেব্রুয়ারি পর্যন্ত মনোনয়নপত্র জমা দেয়া যাবে। ২২শে ফেব্রুয়ারি বিকাল সাড়ে ৫টায় মনোনয়নপত্র বাছাই এবং ২৫শে ফেব্রুয়ারি বিকাল ৫টার মধ্যে মনোনয়নপত্র প্রত্যাহারের শেষ সময় ঘোষণা করা হয়েছে।

সমিতির কার্যকরী কমিটির সভাপতি পদে একটি, সহ-সভাপতি পদে দু’টি, সম্পাদক পদে একটি, কোষাধ্যক্ষ পদে একটি, সহ-সম্পাদক পদে দু’টি এবং কার্যকরী কমিটির সদস্য পদে সাতটিসহ সর্বমোট ১৪টি পদে নির্বাচন অনুষ্ঠিত হবে। বারের বেশির ভাগ ভোটারের দাবি এবারের ভোট যেন উৎসবমুখর ও সুষ্ঠু হয়।

এই নিউজটি আপনার ফেসবুকে শেয়ার করুন

© shaistaganjerbani.com | All rights reserved.