সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১১:২৬ পূর্বাহ্ন

খবরের শিরোনাম:
১২ কোটি টাকা ব্যয়ে রাজনগরে সড়ক সংস্কারের ভিত্তিপ্রস্তর করলেন এমপি জিল্লুর রহমান আওয়ামী লীগ মানুষের শিক্ষার অধিকার নিশ্চিত করেছে -এমপি আবু জাহির ভারতের বিপক্ষে হার দিয়ে সিরিজ শুরু বাংলাদেশের সিলেটে সড়ক দুর্ঘটনায় ৩ মোটরসাইকেল আরোহীর মৃত্যু কালবৈশাখী ঝড়ে লন্ডভন্ড শ্রীমঙ্গল রাজনগরে চোলাই মদসহ আটক -১ দেড়শ রানেই ভারতকে আটকাল বাংলাদেশ হবিগঞ্জ জেলা পরিষদের চেয়ারম্যান আলেয়া আক্তারকে শায়েস্তাগঞ্জের বাণীর সম্মাননা প্রদান শায়েস্তাগঞ্জ নদীতে গোসল করতে নেমে ২ ভাই নিখোঁজের পর একজনের লাশ উদ্ধার আজমিরীগঞ্জে প্রাণিসম্পদ কর্মকর্তার বিরুদ্ধে প্রশিক্ষন না করানো ও সম্মানহানিকর বক্তব্যের অভিযোগ

আজ চাঁদ দেখা গেলে কাল সৌদি আরবে ঈদ

শায়েস্তাগঞ্জের বাণী ডেস্ক ,রমজান ম্যাসব্যাপি সংযমের পর সারাবিশ্বের মুসলমানরাই এখন তিনদিনের ঈদুল ফিতরের উৎসবে মেতে ওঠার প্রস্তুতি নিচ্ছে। কিন্তু শাওয়াল মাসের চাঁদ দেখা সাপেক্ষে হবে ঈদ। তাই চাঁদ দেখার জন্য সোমবারই প্রস্তুতি নেওয়া হয়েছে সৌদি আরবসহ কয়েকটি দেশে।

সৌদি আরবের নাগরিকদের সোমবার (৮ এপ্রিল) সন্ধ্যায় পবিত্র শাওয়াল মাসের অর্থাৎ ঈদের চাঁদ দেখার আহ্বান জানানো হয়েছে। দেশটির সুপ্রিম কোর্ট শনিবার এ আহ্বান জানিয়েছেন।

আজ সোমবার সৌদিতে রমজান মাসের ২৯ তারিখ। যদি আজ শাওয়ালের চাঁদ দেখা যায়, তাহলে মঙ্গলবার (৯ এপ্রিল) দেশটিতে উদযাপিত হবে ঈদ। কিন্তু যদি আজ সোমবার চাঁদ দেখা না যায়, তাহলে রমজান মাস ৩০ দিনের হবে এবং বুধবার (১০ এপ্রিল) দেশটিতে ঈদ উদযাপিত হবে।

রমজান হলো হিজরি বর্ষপঞ্জিকার নবম মাস। আরবি মাসগুলো ২৯ ও ৩০ দিনের হয়ে থাকে। আর মাসগুলো নির্ধারিত হয়ে থাকে চাঁদ দেখার ওপর।

সৌদি আরবে গত ১১ মার্চ ১৪৪৫ হিজরি সনের রমজান মাসের চাঁদ দেখা যায়। গত বছর সৌদিতে রমজান মাস ২৯ দিনের হয়েছিল। যদিও বিশ্বের অন্যান্য দেশে মাসটি ৩০ দিনের হয়েছিল।

এবার সৌদি আরব, সংযুক্ত আরব আমিরাত, কাতার, আফগানিস্তান, মিশর, যুক্তরাজ্যসহ বিভিন্ন দেশে রমজানের চাঁদ দেখা যায় ১০ মার্চ, রোজা শুরু হয় ১১ মার্চ থেকে।

তবে বাংলাদেশ, ভারত, পাকিস্তান, ইন্দোনেশিয়া, মালয়েশিয়া, ইরান, ওমান, জর্ডান, লিবিয়া ও মরোক্কোসহ বেশ কিছু দেশে ১১ মার্চ চাঁদ দেখার পর রোজা শুরু হয় ১২ মার্চ।

এই নিউজটি আপনার ফেসবুকে শেয়ার করুন

© shaistaganjerbani.com | All rights reserved.