সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ০৩:৪৩ অপরাহ্ন

খবরের শিরোনাম:
১২ কোটি টাকা ব্যয়ে রাজনগরে সড়ক সংস্কারের ভিত্তিপ্রস্তর করলেন এমপি জিল্লুর রহমান আওয়ামী লীগ মানুষের শিক্ষার অধিকার নিশ্চিত করেছে -এমপি আবু জাহির ভারতের বিপক্ষে হার দিয়ে সিরিজ শুরু বাংলাদেশের সিলেটে সড়ক দুর্ঘটনায় ৩ মোটরসাইকেল আরোহীর মৃত্যু কালবৈশাখী ঝড়ে লন্ডভন্ড শ্রীমঙ্গল রাজনগরে চোলাই মদসহ আটক -১ দেড়শ রানেই ভারতকে আটকাল বাংলাদেশ হবিগঞ্জ জেলা পরিষদের চেয়ারম্যান আলেয়া আক্তারকে শায়েস্তাগঞ্জের বাণীর সম্মাননা প্রদান শায়েস্তাগঞ্জ নদীতে গোসল করতে নেমে ২ ভাই নিখোঁজের পর একজনের লাশ উদ্ধার আজমিরীগঞ্জে প্রাণিসম্পদ কর্মকর্তার বিরুদ্ধে প্রশিক্ষন না করানো ও সম্মানহানিকর বক্তব্যের অভিযোগ

যে কারণে বাইডেনে ইফতারের আমন্ত্রণ গ্রহণ করেননি মার্কিন মুসলিমরা

আন্তর্জাতিক ডেস্ক ,ইসরায়েলের প্রতি নিঃশর্ত সমর্থনের কারণে মার্কিন আরব ও মুসলিম সম্প্রদায়ের মধ্যে সমর্থন হারাচ্ছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন

দুই দশক ধরে প্রতি রমজানে হোয়াইট হাউসে বিশিষ্ট মুসলিম আমেরিকানদের জন্য ইফতারের আয়োজন করে আসছেন মার্কিন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্টরা। এবারও ইফতারের প্রস্তুতি চলছিল, কিন্তু গতকাল মঙ্গলবারই সেই আয়োজন বাতিল করা হয়।

হোয়াইট হাউস বলেছে, ইফতারের পরিবর্তে তারা কেবল মুসলিম সরকারি কর্মচারীদের জন্য খাবারের আয়োজন করবে এবং মুসলিম আমেরিকান সম্প্রদায়ের কয়েকজন ব্যক্তিত্বের সঙ্গে পৃথক বৈঠক করবে।

আল জাজিরার প্রতিবেদনে বলা হয়, মুসলিম আমেরিকানরা মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের ইফতারের আমন্ত্রণ প্রত্যাখ্যান করায় বাতিল হয়ে গেছে হোয়াইট হাউসের এবারের ইফতারের আয়োজন। গাজা যুদ্ধে ইসরায়েলকে সমর্থনের প্রতিবাদেই প্রতিক্রিয়া এসেছে।

নাম প্রকাশ না করার শর্তে দুইজন ব্যক্তি জানান, মুসলিম সম্প্রদায়ের সদস্যরা হোয়াইট হাউসের আমন্ত্রণে অংশ নেওয়ার বিরুদ্ধে নেতাদের সতর্ক করার পরে গতকাল মঙ্গলবার এই আমন্ত্রণে অংশগ্রহণ করতে অস্বীকার করেন নেতারা।

কাউন্সিল অন আমেরিকান–ইসলামিক রিলেশনসের (সিএআইআর) উপ–পরিচালক এডওয়ার্ড আহমেদ মিচেল বলেন, প্রাথমিকভাবে যেতে রাজি হওয়া আমন্ত্রিতরাসহ অনেকে ইফতারে অংশ নিতে অনাগ্রহ দেখানোর কারণে অনুষ্ঠানটি বাতিল করা হয়েছে।

আল জাজিরাকে তিনি বলেন, ‘আমেরিকান মুসলিম সম্প্রদায় একেবারে শুরুতেই বলেছিল, যে হোয়াইট হাউস গাজায় ফিলিস্তিনিদের অনাহারে মারতে ও হত্যা করতে ইসরায়েলি সরকারকে সহায়তা করছে, সেই একই হোয়াইট হাউসের সঙ্গে খাবার খাওয়া আমাদের জন্য কোনোভাবেই গ্রহণযোগ্য হবে না।’

গত সোমবার সংবাদমাধ্যম সিএনএন এবং এনপিআরের প্রতিবেদনে বলা হয়েছিল, হোয়াইট হাউস একটি ছোট পরিসরে ইফতারের প্রস্তুতি নিচ্ছে। তবে গতকাল মঙ্গলবারই হোয়াইট হাউস ঘোষণা করে, ইফতারের পরিবর্তে তারা কেবল মুসলিম সরকারি কর্মচারীদের জন্য খাবারের আয়োজন করবে এবং মুসলিম আমেরিকান সম্প্রদায়ের কয়েকজন ব্যক্তিত্বের সঙ্গে পৃথক বৈঠক করবে।

ইফতার বাতিল হয়ে যাওয়ায় ইসরায়েলের প্রতি নিঃশর্ত সমর্থনের কারণে মার্কিন আরব ও মুসলিম সম্প্রদায়ের মধ্যে ক্রমবর্ধমান ক্ষোভ থামাতে বাইডেনের ব্য়র্থতা ফুটে উঠেছে। সমালোচকেরা সতর্ক করে বলছেন, আগামী নভেম্বরের প্রেসিডেন্ট নির্বাচনের সময় এই ক্ষোভ বাইডেনের জন্য ব্যালট বাক্সে বিপদ ডেকে আনতে পারে।

গত দুই দশক ধরেই মার্কিন প্রেসিডেন্টরা বিশিষ্ট মুসলিম আমেরিকানদের সঙ্গে ইফতারের আয়োজন করে আসছেন। হোয়াইট হাউসের অন্যান্য ধর্মীয় ও সাংস্কৃতিক অনুষ্ঠানের প্রতিফলন করতে রমজানে ইফতার মুসলিম সম্প্রদায়ের উদযাপন হিসেবে কাজ করেছে।

হোয়াইট হাউসের মুখপাত্র ক্যারিন জ্যঁ পিয়েরে নিশ্চিত করে বলেন, বাইডেন ও তাঁর ভাইস প্রেসিডেন্ট কামলা হ্যারিস মুসলিম নেতাদের সঙ্গে ইফতারের বদলে বৈঠক করবেন। তিনি সাংবাদিকদের বলেন, ‘তারা জরুরি বিষয়গুলো নিয়ে আলোচনার সুযোগ নিশ্চিত করতে চেয়েছেন। তাদের কাছে ইফতারের চেয়ে এটা বেশি গুরুত্বপূর্ণ মনে হয়েছে। আমরাও তা শুনেছি এবং ওই অনুসারে, আয়োজন করেছি।’

গত ছয় মাসে মুসলিম সম্প্রদায় তাদের অবস্থান জানান দিয়ে দিয়েছে উল্লেখ করে বেশ কয়েকজন মার্কিন মুসলিম অধিকারকর্মীরা বলেন, এই বৈঠক হবে আরেকটি নিরর্থক ‘ফটোসেশন’। আমেরিকান মুসলিমস ফর প্যালেস্টাইনের উন্নয়ন পরিচালক মোহাম্মদ হাব্বেহ বলেন, ‘আমরা যতই বৈঠক করি, যতই আলোচনা করি—হোয়াইট হাউস তাদের অবস্থান বদলায়নি।’ ইসরায়েলের প্রতি বাইডেনের সমর্থন যত দিন না বন্ধ হচ্ছে তত দিন পর্যন্ত তিনি ‘মুসলিম আমেরিকান সম্প্রদায়ের প্রতি যত্নশীল’—এমন দাবি করতে পারবেন না।

হাবেহ আল জাজিরাকে বলেন, ‘এসব ফটোসেশন ও আলোচনার মাধ্যমে তারা যেকোনোভাবে দেখাতে চায় যে মুসলিম সম্প্রদায় এখনো তাদের সমর্থন করে। এসব তাদের আসল রং বেরিয়ে আসার পর নিজেকে ভালো দেখানোর করুণ প্রচেষ্টা মাত্র।’

গাজা যুদ্ধ শুরু হওয়ার পর থেকেই যুক্তরাষ্ট্রজুড়ে আরব ও মুসলিম সম্প্রদায়ের সঙ্গে বেশ কয়েকটি অফ দ্য রেকর্ড বৈঠক করেছে বাইডেন প্রশাসন।

এই নিউজটি আপনার ফেসবুকে শেয়ার করুন

© shaistaganjerbani.com | All rights reserved.